Joy Jugantor | online newspaper

চুলের যত্নে আদা-রসুন!

প্রকাশিত: ০৮:৪০, ২৬ নভেম্বর ২০২১

চুলের যত্নে আদা-রসুন!

প্রতীকী ছবি।

মানুষের সৌন্দর্যের অনেকখানি ফুটিয়ে তোলে তার চুল। তাই চুলের যত্নে আয়োজনেরও কমতি রাখেন না অনেকেই। আবার অনেকেই চিন্তিত থাকে চুলের যত্নে আরও কী করা যায়, তা নিয়ে। অনেকেই আবার ব্যয়বহুল ও সময়সাপেক্ষ মনে করে চুলের যত্ন নেয়া থেকেই বিরত থাকেন।

অথচ হাতের কাছের উপাদান দিয়েই চুলের যত্ন নিতে পারেন। এক্ষেত্রে আদা ও রসুনের হেয়ারপ্যাক ব্যবহার করতে পারেন। চলুন দেখে নেয়া যাক, কীভাবে এই দুটি উপাদান দিয়ে চুলের যত্ন নেবেন-
 
চার থেকে পাঁচটি রসুনের কোয়া কুচি করে নিন। এক চা চামচ আদা কুচি ও রসুন কুচি একসঙ্গে ফুটন্ত পানিতে দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে রাখুন ১০ মিনিট। ঠাণ্ডা হলে ছেঁকে পানিটুকু চুলের গোড়ায় লাগান। কিছুক্ষণ পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে দ্রুত বাড়বে চুল।

আদার একটি ছোট টুকরা বেটে নিন। চারটি রসুনের কোয়া থেকে রস বের করে আদার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। হেয়ার প্যাকটি চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন হেয়ার প্যাকটি।

তিন টেবিল চামচ আদা কুচি ও এক টেবিল চামচ রসুন কুচি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে তিন টেবিল চামচ তিলের তেল ও এক টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ২৫ মিনিট পর ঠাণ্ডা জল ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহে একবার ব্যবহার করুন হেয়ার প্যাকটি।