Joy Jugantor | online newspaper

দুধের স্বাদে ডিমের মজাদার ফোম ডেজার্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪২, ২৩ নভেম্বর ২০২১

দুধের স্বাদে ডিমের মজাদার ফোম ডেজার্ট

প্রতীকী ছবি।

ডিমের মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ। ডিম ক্যালসিয়াম, প্রোটিন, আয়রনের ভালো উৎস। ডিম খেলে শরীরে মিনারেল ও ভিটামিনের চাহিদার অনেকটাই পূরণ হয়। ডিমের মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি১২। এগুলো শরীরের জন্য খুবই জরুরি। আজ আমরা জানাব, কীভাবে ডিমের মজাদার ফোম ডেজার্ট তৈরি করবেন।

রান্নাবিষয়ক অনুষ্ঠান আজকের রেসিপির একটি পর্বে ফোম ডেজার্টের রেসিপি দেওয়া হয়েছে। এতে উপকরণও লাগে কম, তৈরিও হয় দ্রুত। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ফোম ডেজার্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

ডিম আর চিনি দিয়ে কয়েক মিনিটে দুনিয়ার সব থেকে সহজ ডেজার্ট রেসিপি  ||Bangladeshi egg Pudding Recipe - YouTube

উপকরণ

১. দুই কাপ দুধ

২. চারটি ডিমের সাদা অংশ

৩. আধা কাপ চিনি

৪. এক কাপ পানি

৫. এক কাপ গুঁড়ো দুধ

৬. দুই টেবিল চামচ কাস্টার্ড পাউডার

৭. এক টেবিল চামচ ঘি

৮. আধা কাপ বাদামকুচি

শুধুমাত্র ডিম আর চিনি দিয়ে তৈরি ম্যাজিক ডেজার্ট যা মুখে দিলেই মিশে যায় ||  Molotov dessert - YouTube

প্রস্তুত প্রণালি
প্রথমে সসপ্যানে দুধ দিন। ডিমের সাদা অংশ একটি পাত্রে নিয়ে শক্ত ফোম করে নিন। দুধের মধ্যে চিনি দিয়ে অন্য চুলায় সসপ্যানে পানি, গুঁড়ো দুধ, কাস্টার্ড পাউডার এবং চিনি ভালোভাবে গুলিয়ে নিন। এখন চুলা জ্বালিয়ে দিন। এর মধ্যে ঘি দিয়ে ঘন ঘন নাড়ুন। কাস্টার্ড তৈরি হয়ে গেলে চুলা বন্ধ করুন।

এবার দুধের মধ্যে তৈরি করা ফোম ছোট ছোট করে কেটে ছেড়ে দিন। ফোম সেদ্ধ হয়ে এলে ডিমের কুসুমগুলো ছেড়ে দিন। রান্না হয়ে গেলে পুরো দুধ কাস্টার্ডে ঢেলে দিন। এবার তাতে বাদামকুচি দিয়ে দিন। তৈরি হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের ফোম ডেজার্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।