Joy Jugantor | online newspaper

মৌসুমি জ্বর-ঠাণ্ডায় কাবু? সুস্থ হয়ে উঠুন ঘরোয়া উপায়ে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১৪, ২৬ অক্টোবর ২০২১

মৌসুমি জ্বর-ঠাণ্ডায় কাবু? সুস্থ হয়ে উঠুন ঘরোয়া উপায়ে

প্রতীকী ছবি।

আসি আসি করছে শীতকাল। আবহাওয়ায় দেখা যাচ্ছে পরিবর্তন। আদ্রতা কমে গিয়ে শুষ্ক হয়ে আসছে বাতাস। ঋতু পরিবর্তনের এই সময়টায় বাধে বিপত্তি। কখন যে ঠাণ্ডা লাগে আর কখন যে গরম- ঠাহর করাই মুশকিশ হয়ে পড়ে। আর এই কখনো ঠাণ্ডা-কখনো গরমের মধ্যে পড়ে জ্বর-ঠাণ্ডা-কাশি হওয়ার প্রবণতা বাড়ে। ইতিমধ্যে অনেকেই জ্বরে ভুগে নাজেহাল হচ্ছেন। এই সময়ে ঘরোয়া উপায়ে নিজের যত্ন নিয়ে সুস্থ হয়ে উঠতে পারেন সহজেই। আসুন জেনে নেই তেমন কিছু ঘরোয়া উপায়-

➡ আদা, লেবু, মধু গরম পানিতে মিশিয়ে একটি পানীয় তৈরি করতে পারেন। এর উপকারিতা কম নয়। মাঝেমাঝে পান করলে কাশি কমবে, সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধশক্তিও।
 
➡ বেসনের সঙ্গে দুধ, ঘি, হলুদ আর গোলমরিচ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর গ্লাস গরম পানিতে মিশ্রণটি মিশিয়ে আরও একটি পানীয় তৈরি করতে পারে। এর মধ্যে দিতে পারেন আদাও। সর্দি-কাশি হলে মাঝেমাঝেই এই পানীয় পান করা যেতে পারে। দ্রুত কষ্ট কমবে।

➡ পান করতে পারেন হলুদ মেশানো দুধ। হলুদের অ্যান্টি-ব্যাক্টিরিয়াল, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল গুণ আছে। এই পানীয় পান করে নিয়ন্ত্রণ করতে পারেন সর্দি-কাশি।

➡ হলুদ আর তুলসী পাতা বেটে গরম পানির সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন এই পানীয়টি। দিনে দুবার এই পানীয় ঠান্ডা লাগার মতো সমস্যা দূর করতে পারে।