Joy Jugantor | online newspaper

কাঠবাদাম ভিজিয়ে খেলে কী হয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:৫৯, ২০ অক্টোবর ২০২১

কাঠবাদাম ভিজিয়ে খেলে কী হয়

প্রতীকী ছবি।

পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু খাবার কাঠবাদাম। কাঠবাদামে আছে অ্যামাইনো অ্যাসিড ও ফলিক অ্যাসিড। তা ছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ডি–অক্সিডাইজ (অক্সিজেন কমে যাওয়া) হওয়া থেকে রক্ষা করে। তাছাড়া নানা ধরনের অসুখ প্রতিহত করতেও কাঠবাদামের জুড়ি মেলা ভার।

হালে কাঠবাদাম ভিজিয়ে খাওয়ার কথা বেশ শোনা যাচ্ছে অনলাইনে বিভিন্ন মাধ্যমে। অনেকের মতে সারা রাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এই বাদাম খেলে বেশি উপকার পাওয়া যায়। সত্যিই কি তাই? 
 
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের একটি গবেষণায় দেখা গেছে কাঠবাদাম ভিজিয়ে খেলে আসলেই বেশি উপকার পাওয়া যায়। আসুন দেখে নেই উপকারগুলো কী কী?

সহজে হজম হয়: গবেষণায় দেখা গেছে, কাঁচা কাঠবাদামের থেকে ভিজিয়ে রাখা কাঠবাদাম অনেক সহজে হজম হয়। খুব সহজেই পেটে গিয়ে ভেঙে যায় এগুলো। হজমের সহায়ক উৎসচেকগুলোও কাজ করতে পারে সহজে।

বেশি গুণ: কাঠবাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কর্মক্ষমতাও বেড়ে যায় এটি ভিজিয়ে রাখলে।

ওজন কমাতে সাহায্য করে: কাঠবাদাম ভিজিয়ে রাখলে এ থেকে লাইপেস নামক একটি উপাদান নির্গত হয়। সেটি মেটাবলিজম বা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে শরীরে মেদ বৃদ্ধি পায় না।

ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমায়: কাঠবাদাম ফাইটিক অ্যাসিড নামে একটি উপাদান থাকে। শরীর কাঠবাদামের জিঙ্ক এবং আয়রন হজম করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। কাঠবাদাম ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।