Joy Jugantor | online newspaper

৪ লক্ষণে বুঝুন প্রেমিক বা প্রেমিকা আপনার উপযুক্ত নয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৮, ২২ সেপ্টেম্বর ২০২১

৪ লক্ষণে বুঝুন প্রেমিক বা প্রেমিকা আপনার উপযুক্ত নয়

প্রতীকী ছবি।

সুস্থ-স্বাভাবিক সম্পর্ক ব্যক্তির জীবনে পরম আনন্দ বয়ে আনে। একে অন্যকে বুঝতে পারা, সহায়তা করা, পাশে থাকার চাইতে বড় পাওয়া আর কী হতে পারে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সব সময় যুগলজীবনে তেমনটা হয় না। কিছু সম্পর্ক অত্যধিক উদ্বেগ আর মানসিক চাপ বয়ে আনে।

শান্তি ও আনন্দের বিপরীতে যদি কোনও সম্পর্ক উদ্বেগ ও মানসিক চাপ সৃষ্টি করে, তবে সে সম্পর্ক কি বয়ে বেড়ানো সম্ভব? তাই আগেই সতর্ক হওয়া প্রয়োজন। ভারতের বিখ্যাত জীবনধারা ও ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে এ ব্যাপারে কিছু পরামর্শ দেওয়া হয়েছে। আজ আমরা জেনে নেব প্রেমিক বা প্রেমিকা বা সঙ্গী আপনার উপযুক্ত কি না, তা বোঝার চার উপায়—

ভবিষ্যৎ নিয়ে আপনি উদ্বিগ্ন
দীর্ঘদিনের সম্পর্ক হলে আপনি নিশ্চয়ই আপনার সঙ্গীকে ভবিষ্যতের ব্যাপারে প্রশ্ন করতে পারেন। যদি আপনার সঙ্গী এ টপিক এড়িয়ে যায় বা দ্বিধান্বিত জবাব দেয় অথবা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করে; তাহলে এ সম্পর্ক বোধহয় আপনার জন্য উপযুক্ত নয়। ভালোবাসার মানুষকে নিয়ে বাকি জীবন অতিবাহিত করতে কে না চায়। কিন্তু মনে দ্বিধা রাখলে তা কি হয়। তো, এ বিষয়টি বিবেচনা করতে পারেন।

সম্পর্ক ছাড়া অন্য কোথাও মনোযোগ দিতে পারছেন না
আপনি যদি সব সময় সম্পর্ক নিয়ে চিন্তিত থাকেন, অতিরিক্ত ভাবেন; তাহলে অন্য কোনও দিকে ঠিকঠাক মনোযোগ দিতে পারবেন না। এটা স্বাভাবিক। এমনটা হলে সম্পর্কের সমীকরণ নতুনভাবে মূল্যায়ন করুন। সম্পর্ক আপনাকে শান্তি ও সুখ এনে দেবে, বিশেষ করে যখন আপনি আপনার প্রিয় মানুষটির সঙ্গে থাকবেন। কিন্তু যখন এ নিয়ে আপনাকে দিনের পর দিন উদ্বেগের মধ্যে থাকতে হয়, তবে বুঝবেন আপনারা পরস্পরের উপযুক্ত নন। বরং এ সম্পর্ক না থাকাই ভালো।

আপনার মেজাজ সব সময় খারাপ থাকে
হতাশা মানুষের জীবনের অংশ। ছোটখাটো বিষয় নিয়ে বাদানুবাদ, একে অন্যকে উত্ত্যক্ত করা, বিরক্ত করা ইত্যাদি স্বাভাবিক আচরণ। কিন্তু আপনি যদি ক্রমাগত অনুভব করেন, সম্পর্কে এসব ভালো লাগছে না, বিরক্ত বোধ করছেন, তাহলে ব্যাপারটি ভাববার মতো। এর মানে দাঁড়ায়, সঙ্গীকে আপনি সহ্য করতে পারছেন না। তাহলে সম্পর্কে থাকা কেন?

অন্যদের পাশে নিজেকে তুচ্ছ মনে হয়
আশপাশের মানুষ কি আপনাকে বলে, সঙ্গীর পাশে থাকলে আপনাকে ভিন্ন ব্যক্তি মনে হয়? আপনার কি মনে হয়, তার সঙ্গে আপনি ভরসাহীন পথ চলছেন? তার সামনে কোনও কথা বলতে আপনাকে কি দশ বার চিন্তা করতে হয়? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তাহলে বলা যেতে পারে, সে আপনার উপযুক্ত সঙ্গী নয়। সঙ্গীর পাশে সব সময় সহজ থাকতে হয়। সঙ্গী যদি আপনাকে অস্বস্তিতে ফেলে, তবে সে সম্পর্ক না রাখাই ভালো।