Joy Jugantor | online newspaper

বাড়ছে না চুল, হচ্ছে না লম্বা?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৯, ১৪ সেপ্টেম্বর ২০২১

বাড়ছে না চুল, হচ্ছে না লম্বা?

প্রতীকী ছবি।

ঘন-কালো চুল পেতে কে না চায়। এ ক্ষেত্রে নারী-পুরুষ উভয়েরই আকাঙ্ক্ষা থাকে। কিন্তু অনেকের চুল বাড়ে না। যত্নের অভাবে পায় না প্রয়োজনীয় পুষ্টি। কিন্তু আপনি যদি চুলের সঠিক যত্ন করেন, তবে চুল বাড়বে। লম্বাও হবে।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কিছু পরামর্শ দেওয়া হয়েছে, যাতে আপনার চুলের গ্রোথ বাড়বে, লম্বা হবে। আসুন, আমরা আজ পাঁচ টিপস জেনে নিই—

অতিরিক্ত শ্যাম্পু করবেন না
অতিরিক্ত শ্যাম্পু করলে চুল শুষ্ক হয়ে যাবে, ভেঙে যাবে। চুলের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যাবে। চুলের পুষ্টি কমে গেলে বাড়তে চাইবে না। তাই বেশি শ্যাম্পু করা থেকে দূরে থাকুন।

ধূমপানকে না বলুন
ধূমপান শুধু স্বাস্থ্যের পক্ষে নয়, চুলের জন্যও ক্ষতিকর। ধূমপান করলে যে টক্সিন তৈরি হয় শরীরে, তা চুলের বৃদ্ধিতে বাধা দেয়। ফলে আপনি লম্বা চুল থেকে বঞ্চিত হন। অতএব, ধূমপান করা থেকে বিরত থাকুন।

মানসিক চাপমুক্ত থাকুন
অতিরিক্ত স্ট্রেস বা মানসিক চাপের কারণে চুল পড়ে যেতে পারে। তাই সব সময় মানসিক চাপমুক্ত থাকুন। মেজাজ রাখুন ফুরফুরে। এতে চুল বাড়বে, লম্বা হবে। এ ছাড়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর মানসিক চাপ।

চুলে যেন জট না বাঁধে
নিয়মিত পরিচর্যার অভাবে অনেকের চুলে জট বেঁধে যায়। চুল আঁচড়ানোর সময় তাই চিরুনির দিকে তাকালেই দেখা যায়, অনেক চুল উঠছে। এ জন্য জট বাঁধানো যাবে না। জট ছাড়াতে গেলে চুলের গোড়া হালকা হয়ে যায়। তাই চুলের যত্ন নিন।

স্ক্যাল্প ম্যাসাজ
চুল বড় করার ক্ষেত্রে স্ক্যাল্প ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ। শুধু দামি প্রসাধন ব্যবহার করলেই হয় না। চুলের বৃদ্ধির সহজ উপায় হলো ম্যাসাজ। এতে চুলের গোড়া শক্ত হবে। চুল পড়া বন্ধ হবে। তেল দিয়েও ম্যাসাজ করতে পারেন। ফলটা আপনি নিজের চোখেই পর্যবেক্ষণ করুন।