Joy Jugantor | online newspaper

মুখরোচক কাটা মসলায় গরুর মাংস

প্রকাশিত: ০৯:২৫, ২ আগস্ট ২০২১

মুখরোচক কাটা মসলায় গরুর মাংস

সংগৃহীত ছবি

গরুর মাংস খেতে অনেকে পছন্দ করেন। এটি সুস্বাদু ও মুখরোচক। গরুর মাংসপ্রিয় ভোজনরসিকদের জন্য আমাদের আজকের রেসিপি কাটা মসলায় গরুর মাংস। তবে যাঁদের হার্টের সমস্যা আছে, তাঁদের জন্য একটু ভিন্ন ভাবে রান্না করা জরুরি। গরম পানি করে মাংসে দিয়ে সেই পানি ফেলে দিলে চর্বি অনেকটাই কমে যায়।

কাটা মসলায় গরুর মাংস তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মাহফুজুর রহমান। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কাটা মসলায় গরুর মাংস রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. পরিমাণমতো দারুচিনি

৩. দুটি এলাচ

৪. একটি তেজপাতা

৫. দুটি শুকনো মরিচ

৬. আধা কাপ পেঁয়াজকুচি

৭. ৫০০ গ্রাম গরুর মাংস

৮. এক টেবিল চামচ রসুনকুচি

৯. এক চা চামচ আদাকুচি

১০. দুই টেবিল চামচ মাংসের মসলা

১১. স্বাদমতো লবণ

১২. আধা চা চামচ মরিচের গুঁড়ো

১৩. আধা চা চামচ হলুদের গুঁড়ো

১৪. দুই টেবিল চামচ নারকেলকুচি

১৫. এক টেবিল চামচ টক দই

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তেল দিন। এতে দারুচিনি, এলাচ, তেজপাতা, শুকনো মরিচ, পেঁয়াজকুচি ও গরুর মাংস দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এর পর রসুনকুচি, আদাকুচি, মাংসের মসলা, লবণ, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো, নারকেলকুচি, টক দই ও নারকেলের দুধ দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

এবার ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজকুচি, রসুনকুচি, আদাকুচি ও নারকেলকুচি দিয়ে ভাজুন। ভাজা হলে রান্না করা মাংসে ঢেলে পরিবেশন করুন দারুণ স্বাদের কাটা মসলায় গরুর মাংস। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিতে পারেন কাজু পোস্ত চিকেন রোস্টের রেসিপিও।