Joy Jugantor | online newspaper

ঈদে ঘরে রাঁধুন গরুর মাংসের শিক কাবাব

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৩, ২০ জুলাই ২০২১

আপডেট: ১৬:০৪, ২০ জুলাই ২০২১

ঈদে ঘরে রাঁধুন গরুর মাংসের শিক কাবাব

প্রতীকী ছবি।

কোরবানি ঈদে ইসলাম ধর্মাবলম্বী প্রায় প্রত্যেক পরিবারে থাকে গরুর মাংস। এ সময় গরুর মাংস দিয়ে বিভিন্ন পদ রান্না করতে পারেন। আজ আমরা জেনে নেব কীভাবে ঘরে গরুর মাংসের শিক কাবাব তৈরি করবেন।

রেসিপিতে শিক কাবাব তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শিক কাবাব তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি হাড়ছাড়া গরুর মাংস

২. দুটি এলাচ

৩. দুই টুকরো দারুচিনি

৪. চা চামচের চার ভাগের এক ভাগ জয়ত্রী

৫. এক টেবিল চামচ পোস্তদানা

৬. এক চা চামচ মরিচের গুঁড়ো

৭. এক চা চামচ জিরার গুঁড়ো

৮. আধা চা চামচ জায়ফল গুঁড়ো

৯. আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো

১০. দুই চা চামচ আদা বাটা

১১. দুই চা চামচ রসুন বাটা

১২. আধা কাপ দই

১৩. কাপের চার ভাগের এক ভাগ সরিষার তেল

১৪. স্বাদমতো লবণ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি বাটিতে পাতলা করে কাটা মাংসের টুকরোগুলো রেখে একে একে গোলমরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, জায়ফল গুঁড়ো, জয়ত্রী গুঁড়ো, লবণ, আদা বাটা, রসুন বাটা, এলাচ-দারুচিনি বাটা, দই, পোস্তদানা বাটা ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে সাত-আট ঘণ্টা রেখে দিন।

মাখানো মাংস একটি কড়াইয়ে রেখে মাঝখানে কয়েক চামচ ঘি দিন। এবার জ্বলন্ত কয়লার টুকরো ঘিয়ের উপর ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার ঢাকনি খুলে কয়লার টুকরোগুলো তুলে ফেলুন। এর পর মাংসের টুকরোগুলো কাঠি দিয়ে গেঁথে ভালো করে গ্রিল করুন। মাংসগুলো পোড়া পোড়া হয়ে গেলে এর উপর ঘি ছড়িয়ে নামিয়ে নিন। সবশেষে টুকরো করা পেঁয়াজের সাথে পরিবেশন করুন মজাদার শিক কাবাব। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।