Joy Jugantor | online newspaper

স্ত্রীকে সুখী রাখুন নয় কৌশলে

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: ১১:৩৫, ৮ জুন ২০২১

স্ত্রীকে সুখী রাখুন নয় কৌশলে

সংসার জীবনে সুখী হওয়ার স্বপ্ন প্রত্যেকটি মানুষেরই থাকে। আর এর জন্য বিয়ের পর থেকে সংসারে সুখ ধরে রাখার জন্য দম্পতিরা অনেক চেষ্টাও করেন। সেই সংসারে মান-অভিমান, ঝগড়া, ভালোবাসার সঙ্গে থাকে দুজনের অনেক আত্মত্যাগও। এসব মিলিয়েই আসলে সংসার। তবে সংসার ঠিকঠাক রাখতে হলে স্ত্রীকে সুখী রাখাটা গুরুত্বপূর্ণ।

রুটগার্স বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়েছে, সংসারে স্বামীর তুলনায় স্ত্রীকে সুখী রাখা বেশি কঠিন। তাই আজ আপনাদের জন্য থাকছে স্ত্রীকে সুখী রাখার কিছু সহজ কৌশল। লাভ লানিং ওয়েবসাইটের এক প্রতিবেদনে এই কৌশলগুলো প্রকাশ হয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক সেই কার্যকরী কৌশলগুলো সম্পর্কে-

সময় দিন

বেশির ভাগ দাম্পতির সম্পর্কে একটি পর্যায়ে এক ধরনের একঘেয়েমি চলে আসে। এ একঘেয়েমি দূর করতে নিজেদের মধ্যে সময় কাটান। কোথাও বেড়াতে যান বা বাইরে খেতে যান। প্রায়ই এ কাজগুলো করুন। এ বিষয়টিও আপনার স্ত্রীর মেজাজ ঠাণ্ডা রাখবে।

জড়িয়ে ধরুন

জানেন কি জড়িয়ে ধরা মন ও স্বাস্থ্যকে ভালো রাখে? আমরা যখন কেউ কাউকে জড়িয়ে ধরি তখন মস্তিষ্ক থেকে ভালো অনুভূতির হরমোন বের হয়। আর এটি আমাদের সুখী করে। তাই স্ত্রীকে প্রায়ই জড়িয়ে ধরুন। এতে সম্পর্ক শক্ত না হলেও, নষ্ট হবে না।

তার কথা শুনুন

সবাই চায় মানুষ তার কথা শুনুক ও তাকে বুঝতে পারুক। মানুষ চায় আসলেই কেউ তার বন্ধু হোক। আপনিও সে কৌশলটি অবলম্বন করুন। স্ত্রীর কথা শুনুন এবং বোঝার চেষ্টা করুন, হোক না সেটা যত অপ্রয়োজনীয়। তাকে বিচার করার আগে তার আবেগকে গুরুত্ব দিন। এই অভ্যাসটি কিন্তু স্ত্রীর মন গলাতে কাজে দেবে।

ঘরের কাজে সহযোগিতা

আধুনিক জীবন খুব চাপযুক্ত। এখন ছেলে-মেয়ে উভয়েই বাইরে কাজ করে। সারাদিন অফিস করে এসে ঘরের কাজ করতে গেলে আপনার যেমন ক্লান্ত অনুভব হবে, আপনার স্ত্রীর ক্ষেত্রেও কিন্তু বিষয়টি তাই। তাই ঘরের কাজে স্ত্রীকে সাহায্য করুন।

ফোন করুন

বাজার-সদাই, বাচ্চার স্কুল, টাকা-পয়সা ইত্যাদি বিষয় নিয়ে তো স্ত্রীর সঙ্গে ফোনে সবসময়ই কথা বলেন। তবে এর বাইরেও তাকে ফোন করুন। ‘হ্যালো’ বলুন বা তাকে বলুন, আপনি তাকে মিস করছেন। দেখবেন, সে খুশি হবে।

ফুল কিনুন

এটা আসলে কোনো ‘রকেট সায়েন্স’ নয়। তবে ফুল, চকলেট বা ছোট ছোট কোনো উপহার স্ত্রীকে দিলে সে কিন্তু খুশিই হয়। সে বুঝবে আপনি তার পছন্দ-অপছন্দের প্রতি যত্নবান।

আপনি যত্নবান, বিষয়টি বোঝান

আপনি তার প্রতি যত্নবান, এ বিষয়টি তাকে বোঝানোর চেষ্টা করুন। তাকে ভালোবাসার কথা বলুন। বিয়ের পর অনেক দম্পতির মধ্যেই এ বিষয়টি আর হয় না। তবে ‘আমি তোমাকে ভালোবাসি’- এ  ছোট্ট কথাটি সম্পর্কের ভেতরে প্রাণ আনতে সাহায্য করে। তাই লজ্জা ছেড়ে ভালোবাসার কথা বলুন।

স্বপ্ন পূরণে সাহায্য করুন

আপনি আপনার স্ত্রীর স্বপ্ন পূরণে সাহায্য করলে সে আপনার প্রতি নির্ভর করবে এবং বুঝতে পারবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। আর এতে সে খুশিও হবে।

‘হ্যাঁ’ বলুন

এই শব্দটি খুব সহজ। কিন্তু স্ত্রীর মন জয়ের জন্য বেশ উপকারী। তার পরামর্শ বা আইডিয়ার প্রসংশা করুন এবং ‘হ্যাঁ’ বলুন। আর যদি বিষয়টি আপনার মতের সঙ্গে নাও মিলে তাহলে নরমভাবে ভিন্নমতটি বলুন এবং আপনার মতটি তার মতের তুলনায় কেন ভালো সেটি বুঝিয়ে বলুন। দেখবেন, সে গলে যাবে।


Warning: Unknown: write failed: Disk quota exceeded (122) in Unknown on line 0

Warning: Unknown: Failed to write session data (files). Please verify that the current setting of session.save_path is correct (/var/cpanel/php/sessions/ea-php72) in Unknown on line 0