Joy Jugantor | online newspaper

ঈদে খান নবাবি সেমাই

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫২, ১২ মে ২০২১

ঈদে খান নবাবি সেমাই

প্রতীকী ছবি।

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। এক মাস সিয়াম সাধনার পর ঈদ আসে। দিনটি সারা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীরা ইবাদত-বন্দেগি ও আনন্দের সঙ্গে কাটিয়ে থাকে। ভেদাভেদ ভুলে দিনটি হয়ে ওঠে নৈকট্যের।

বিশেষ এ দিনে আপনি রান্না করতে পারেন সুস্বাদু ও পুষ্টিকর নবাবি সেমাই। নবাবি শব্দটার সাথে যেন ঘিয়ের একটা সম্পর্ক আছে। এ রেসিপিতেও ঘি দেওয়া হয়েছে। অল্প আঁচে রান্না করতে হবে। চিনির পরিমাণটা মাঝামাঝি রাখতে হবে, যাতে সবাই খেতে পারে। আর একটা কথা মনে রাখতে হবে, সেমাইটা ঝরঝরে করতে হবে, কোনোভাবেই স্টিকি করা যাবে না, নইলে নবাবি সেমাই হবে না।

পবিত্র রমজান উপলক্ষে চলমান বিশেষ ‘ইতালিয়ানো মেলামাইন রমজানে পুষ্টিকর রেসিপি’ আয়োজনে নবাবি সেমাইয়ের রেসিপি দিয়েছেন আফিফা আক্তার লিটা আর এ খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান। চলুন, দেখে নিই কীভাবে রেসিপিটি বানাবেন—

উপকরণ

১. দুই টেবিল চামচ ঘি

২. এক প্যাকেট লাচ্ছা সেমাই

৩. তিন টেবিল চামচ কিসমিস

৪. দুই টেবিল চামচ বাদামকুচি

৫. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

৬. আধা কাপ চিনি

৭. এক লিটার তরল দুধ

৮. এক চা চামচ কেওড়া জল

৯. সামান্য পরিমাণ জাফরান

১০. পরিমাণমতো চেরি ফল

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে সেমাই দিয়ে হালকা ভাজুন। ভাজা হলে কিসমিস, বাদামকুচি, গরম মসলার গুঁড়ো ও চিনি দিয়ে কিছুক্ষণ ভেজে নামিয়ে নিন। সসপ্যানে তরল দুধ দিন। এতে চিনি, গরম মসলার গুঁড়ো, কেওড়া জল ও জাফরান দিয়ে রান্না করে ক্ষীর তৈরি করুন।

সবশেষে লেয়ার করে প্রথমে ক্ষীর, ভাজা সেমাই, বাদামকুচি ও চেরি ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের নবাবি সেমাই। মজাদার নবাবি সেমাই সহজে তৈরি করতে ও এর পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।