Joy Jugantor | online newspaper

সজনে ডাঁটার গুণ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৮, ২৫ মার্চ ২০২১

সজনে ডাঁটার গুণ

প্রতীকী ছবি।

এখন সজনে ডাঁটার মৌসুম। অনেকেই পছন্দ করেন এটি। ডাল, সবজি কিংবা মাছ দিয়ে রান্নায়ও স্বাদ লাগে বেশ। শুধু ডাঁটাই নয়, এর ফুল-পাতাও সুস্বাদু।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, সজনে ডাঁটা ভিটামিন ও মিনারেলের দুর্দান্ত উৎস। সজনে ডাঁটা, ফুল ও পাতা বিভিন্ন অসুখের হাত থেকে রক্ষা করে। আসুন, জেনে নিই সজনে ডাঁটার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে—

ফুসফুস ভালো রাখে
ফুসফুস ভালো রাখতে সজনে ডাঁটা খেতে পারেন। অ্যান্টিঅক্সিড্যান্ট ও খনিজ যুক্ত সজনে ডাঁটা ফুসফুসকে সুস্থ রাখে। তাই যাঁদের ফুসফুসের রোগ আছে, তাঁরা সজনে ডাঁটা, পাতা ও ফুল খান।

রক্ত পরিষ্কার করে
সজনে ডাঁটা আমাদের রক্ত পরিষ্কার করতে সহায়তা করে। নিয়মিত সজনে ডাঁটা বা পাতা খেলে রক্ত সঞ্চালন আরও ভালো করতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সজনে পাতা ও ডাঁটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং জ্বরের সময় শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে।

ব্লাড প্রেসার ও ডায়াবেটিস
সজনে ডাঁটায় প্রচুর পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও খুব কার্যকর। সজনে ডাঁটায় উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য খুব উপকারী।

হাড় মজবুত রাখে
সজনে ডাঁটা বা পাতায় আয়রন, ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। তাই হাড় মজবুত রাখতে ও বাতের ব্যথা কমাতে সজনের পাতা, ফুল ও ডাঁটা বেশ উপকারী।

শ্বাসকষ্ট কমায়
শ্বাসকষ্টতেও খুব উপকারী সজনে। এর ডাঁটা ও পাতা খেলে শ্বাসকষ্ট সারে। সজনে ডাঁটায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে।