Joy Jugantor | online newspaper

মার্কিনিদের মতোই নির্যাতন করছে ইসরায়েলিরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৯, ২৩ জুন ২০২৪

মার্কিনিদের মতোই নির্যাতন করছে ইসরায়েলিরা

মার্কিনিদের মতোই নির্যাতন করছে ইসরায়েলিরা

গুয়ানতানামোর সাবেক বন্দি আসাদুল্লাহ হারুন যখন ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের বন্দিদের ছবি দেখলেন, তখন মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগারে তার বন্দিদশা ও নির্যাতনের শিকার হওয়ার স্মৃতি ফিরে আসে।

তিনি বলেন, ‘এটি নিপীড়নের সবচেয়ে খারাপ রূপ। যখন আপনাকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করা হয় তখন আপনি কোনোভাবেই নিজেকে রক্ষা করতে পারবেন না। নিঃসন্দেহে এটি একই প্রক্রিয়া; তারা একইভাবে জনগণকে নির্যাতন করছে। আমি মনে করি আমেরিকানরা এটা সৃষ্টি করেছে এবং ইসরায়েলিরা তা বাস্তবায়ন করছে।’

২০০৭ সালে হারুনকে গ্রেপ্তার করা হয়েছিল। এরপর ১৬ বছর তাকে বিনাবিচারে গুয়ানতানামো বে কারাগারে আটক করা হয়। তিনি ২০২১ সালে মার্কিন সরকারের বিরুদ্ধে অবৈধভাবে কারাবাসের মামলায় জয় পান। আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে হারুন জানান, তিনি কারাগারে মার্কিনিদের হাতে যেমন নির্যাতনের শিকার হয়েছিলেন, ইসরায়েলের হাতে বন্দি ফিলিস্তিনিরা একইরকম নির্যাতনের শিকার হচ্ছে।

হারুন বলেন, ‘আমাকে গ্রেপ্তারের পর প্রথম দিনগুলোতে যেমনটা করা হয়েছিল ঠিক তেমন ঘটছে। তখন আমাকে এমনভাবে মারধর করা হয়েছিল যে আমি দাঁড়ানো অবস্থান থেকে বসতে পারতাম না বা বসে থাকলে উঠতে পারতাম না। নিদ্রাহীন অবস্থায় আমাকে বেশ কয়েক দিন ধরে নির্যাতন করা হয়েছিল। অনেক বন্দিকে কুকুর কামড়াযতো। আমাদের খুব কম চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘শারীরিক নির্যাতন সত্যিই খারাপ ছিল কিন্তু সবচেয়ে খারাপ ছিল বিভিন্ন ধরনের মানসিক নির্যাতন। আমি বিশ্বাস করি ফিলিস্তিন, গুয়ান্তানামো, বাগরাম এবং আবু গুরাইবের বন্দিদের নির্যাতনের মধ্যে খুব বেশি পার্থক্য নেই।’