Joy Jugantor | online newspaper

চমকে দিতে পারে উত্তর প্রদেশের ফলাফল, এগিয়ে ইনডিয়া জোট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪৬, ৪ জুন ২০২৪

আপডেট: ১৩:৫৪, ৪ জুন ২০২৪

চমকে দিতে পারে উত্তর প্রদেশের ফলাফল, এগিয়ে ইনডিয়া জোট

ছবি সংগৃহীত

ভারতে প্রায় দেড় মাস ধরে চলা বিশ্বের সবচেয়ে বড় ভোটযজ্ঞ শেষে এখন চলছে গণনা। মঙ্গলবার ভারতীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে ভোট গণনা শুরু হয়। 

এনডিটিভির খবর বলছে, ভোট গণনা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অবাক করা ঘটনার যদি একটি তালিকা করা হয়, তাহলে সেই তালিকায় শীর্ষে থাকবে উত্তর প্রদেশ। কারণ বিগত দুটি লোকসভা নির্বাচনে বিজেপির বড় ঘাঁটি হিসেবে পরিচিত উত্তরপ্রদেশ এবার বিজেপি নেতৃত্বধীন এনডিএ জোট ও কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী হচ্ছে। 

ভারতে ৫৪৩ আসনবিশিষ্ট লোকসভার সবচেয়ে বেশি আসন উত্তর প্রদেশে, এই রাজ্যে রয়েছে ৮০টি আসন। রাজ্যটি বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। তবে নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্যানুসারে, এবারের লোকসভা নির্বাচনে সেখানে বিরোধী দলের সমন্বয়ে গঠিত ইন্ডিয়া জোট চমক সৃষ্টি করেছে।

প্রদেশটিতে আপাতত ৪৫টি আসনে (৩৬টিতে সমাজবাদী পার্ট ও ৯টিতে কংগ্রেস) এগিয়ে ইন্ডিয়া জোট। আর মাত্র ৩৪টি আসনে এগিয়ে রয়েছে এনডিএ জোট (৩২টিতে বিজেপি ও দুটিতে আরএলডি )। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোট রাজ্যের ৮০টি আসনের মধ্যে ৬২টি জিতেছিল।

এবারের নির্বাচনে ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতায় আসতে চাইছেন। বেশ কয়েকটি ভোট ফেরত জরিপে আবারও মোদির সরকার গঠনের কথা বলা হলেও হাল না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিরোধী দলের নেতারা।