Joy Jugantor | online newspaper

আগামী ১ হাজার বছর ভারত কীভাবে এগিয়ে যাবে, রূপরেখা জানালেন মোদি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:০০, ২১ মে ২০২৪

আগামী ১ হাজার বছর ভারত কীভাবে এগিয়ে যাবে, রূপরেখা জানালেন মোদি

ছবি সংগৃহীত

ভারত আগামী ১ হাজার বছর কীভাবে এগিয়ে যাবে সে বিষয়ে রূপরেখা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বড় অর্জনের জন্য প্রয়োজন বড় চিন্তা।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, গত ১০০০ বছরে অনেক ঘটনাই ঘটেছে যা আমাদের বেঁচে থাকার প্রেরণা জুগিয়েছে। তবে এখন যা ঘটছে তা আগামী ১০০০ বছর জন্য ভারতকে একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাবে।

একহাজার বছর পর ভারত কেমন হবে সে বিষয়ে ইঙ্গিত দিয়ে নরেন্দ্র মোদি বলেন, সরকার এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে। মাথা খাঁটিয়ে খুব বড় রকমের প্রস্তুতি সম্পন্ন করেছি। দীর্ঘ সময় ধরে চলা এই অনুশীলনে আমরা মন্ত্রী, সচিব ও বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিয়েছি।

সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী বলেন, লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনাগুলোকে ২৫ বছর, ৫ বছর, ১ বছর ও ১০০ দিনের বিভিন্ন পর্যায়ে রাখা হয়েছে। এতে কিছু সংযোজন-বিয়োজন হবে তবে আমাদের স্বপ্ন অনেক বড়।

মোদি বলেন, আমি ভারতীয় রিজার্ভ ব্যাংকের কাছে জানতে চেয়েছিলাম, দেশ যখন স্বাধীনতার ১০০ বছরে পৌঁছাবে তখন আপনাদের পরিকল্পনা কি? আপনাদের প্রতিষ্ঠানকে কোথায় দেখতে চান? তারা আমাকে ৯০ বছরের পরিকল্পনার কথা জানায়। আমি তখন বলেছিলাম, ঠিকই আছে! তবে দেশের ১০০ বছর বয়স হলে তখন আপনারা কী করবেন?

ছোট ছোট চিন্তা করেন না জানিয়ে তিনি বলেন, আমার চিন্তা ভাবনা অনেক বড় ও গোছানো। গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণের জন্য আমার কাজ করার অভ্যাস নেই।

তরুণদের উদ্দীপনা কাজে লাগাতে একটি পরিকল্পনা তৈরি করেছেন বলে জানান নরেন্দ্র মোদি। তিনি বলেন, সামনের দিনগুলোতে কীভাবে তরুণদের উন্নয়নমূলক কাজে যুক্ত করা যায়, কীভাবে বড় স্বপ্ন দেখার অভ্যাস তৈরি করা যায় এবং কীভাবে অভ্যাসের পরিবর্তন করে তরুণদের কাজে লাগিয়ে বড় স্বপ্নগুলো বাস্তবায়িত করা যায় সেদিকে মনোযোগ দিতে চাই৷