Joy Jugantor | online newspaper

মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করলো ইয়েমেনি যোদ্ধারা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:০১, ২১ ফেব্রুয়ারি ২০২৪

মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করলো ইয়েমেনি যোদ্ধারা

সামরিক এমকিউ-৯ রিপার ড্রোন। ফাইল ছবি

ইয়েমেনে মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করেছে হুতি যোদ্ধারা। ইরান-সমর্থিত ইয়েমেনের শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠীটি সোমবার দেশটির উপকূলে ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করে বলে খবর দিচ্ছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

হুতিদের হামলায় মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। সংবাদমাধ্যমটি বলছে, ইয়েমেনের কাছে হুতিরা একটি সামরিক এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছে বলে নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। পেন্টগনের ডেপুটি মুখপাত্র সাবরিনা সিং সাংবাদিকদের বলেন, ড্রোনটি ইয়েমেনের হুতি-নিয়ন্ত্রিত অঞ্চলের উপকূলে লোহিত সাগরে পড়ে যায়।

তিনি বলেন, ড্রোনটি লক্ষ্য করে হুতিরা সারফেস টু এয়ার মিসাইল নিক্ষেপ করে। যাকে ড্রোনটি ভূপাতিত হওয়ার প্রাথমিক কারণ হিসেবে মনে করা হচ্ছে। তবে ভূপাতিত ড্রোনটি এখনও উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানান এই কর্মকর্তা।

সিএনএন জানিয়েছে, এর আগে গত বছরের নভেম্বরে ইয়েমেনের উপকূলে একই মডেলের আরেকটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছিল হুতি যোদ্ধারা। মূলত মনুষ্যবিহীন এই ড্রোনটি গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা হয়।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে ও নিরীহ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে দীর্ঘদিন ধরে হামলা চালাচ্ছে হুতিরা। তাদের ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও তা কার্যকরী হয়নি বলে স্বীকার করে নিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট।