Joy Jugantor | online newspaper

দার্জিলিং-সিকিমের পর

এবার যে জায়গায় বাংলাদেশিদের হোটেল বুকিংয়ে নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৯, ২৭ নভেম্বর ২০২৩

এবার যে জায়গায় বাংলাদেশিদের হোটেল বুকিংয়ে নিষেধাজ্ঞা

ছবি সংগৃহীত

দার্জিলিং, সিকিমের মতো পাহাড়ি অঞ্চলের হোটেল মালিকদের একাংশ আগেই বাংলাদেশি পর্যটকদের বয়কট করার ঘোষণা দিয়েছিল। পাহাড়ের পর এবার পশ্চিমবঙ্গের সমতলেও বাংলাদেশি পর্যটকদের বয়কটের ডাক দিয়েছেন হোটেল মালিকরা। বিশ্বকাপ ক্রিকেট ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে প্রতিবেশী ভারতের শোচনীয় হারের পরেই উল্লাসে ফেটে পড়েছিলেন বাংলাদেশের অনেক নাগরিক। ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশাপাশি ক্রিকেটারদের বিরুদ্ধেও সামাজিক মাধ্যমে অকথ্য ভাষা প্রয়োগের ভিডিও ইতোমধ্যেই ভাইরাল হয়েছে। আর এতেই ক্ষুব্ধ ভারতের সাধারণ মানুষ।

এবার এ ঘটনার প্রতিবাদে বাংলাদেশি নাগরিকদের হোটেল বুকিংয়ে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের দুটি হোটেল। এই সিদ্ধান্তে অবশ্য মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

দক্ষিণ এশিয়ার জনপ্রিয় খেলার মধ্যে অন্যতম ক্রিকেট। এই খেলার সঙ্গে জড়িয়ে রয়েছে জাতীয় ভাবাবেগ। দক্ষিণ এশিয়ার দুটি দেশ ভারত এবং বাংলাদেশের ক্রিকেট ঘিরে উন্মাদনা সবসময় তুঙ্গে। দুই দেশের রাজনৈতিক এবং কূটনৈতিক সম্পর্ক সুদৃঢ় হলেও ক্রিকেট খেলাকে ঘিরে সম্পর্কটা অনেকটা অহীন কুলের মতন। সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে কাপ জেতার স্বপ্ন শেষ হয়ে যায় ভারতের। এই পরাজয়ে শোকের আবহাওয়া তৈরি হয়েছে দেশজুড়ে। কিন্তু ইতোমধ্যে অনেকটা কাটা ঘায়ে নুনের ছিটার মতোই বাংলাদেশের নাগরিকদের একাংশের বিজয় উল্লাসে ব্যাপক চোটেছেন ভারতীয়রা।

সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, বিশ্বকাপে ভারতের পরাজয়ের পর বাংলাদেশে বিজয় উল্লাস শুরু করে দেয় নাগরিকদের একাংশ। ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশাপাশি দেশটির ক্রিকেটারদের বিরুদ্ধেও কটূক্তি করেন তারা। যদিও এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের শুভবুদ্ধিসম্পন্ন নাগরিকদের একাংশ। তবে বাংলাদেশি নাগরিকদের একাংশের ভারতবিদ্বেষী মনোভাবের কারণে ক্ষুব্ধ প্রতিবেশী দেশটির জনগণ। এই ঘটনার প্রতিবাদে রায়গঞ্জের দুটি হোটেলে বাংলাদেশি নাগরিকদের জন্য বুকিং বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

যদিও হোটেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শহরজুড়ে। অনেকেই বলছেন বিশ্বকাপে হারের পর বাংলাদেশিদের একাংশের ভারতবিরোধী মনোভাব অত্যন্ত নিন্দনীয়, এটাকে কোনোভাবেই সমর্থন করা যায় না। তবে বাংলাদেশের অনেক শুভবুদ্ধিসম্পন্ন মানুষ এই ভারতবিরোধী মনোভাবের পক্ষে নন, তাই সমস্ত বাংলাদেশিদের জন্য হোটেল বুকিং রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।