Joy Jugantor | online newspaper

দ্বিতীয় দফায় ১৩ ইসরায়েলি জিম্মির বিনিময়ে মুক্তি পেল ৩৯ জন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩৩, ২৬ নভেম্বর ২০২৩

দ্বিতীয় দফায় ১৩ ইসরায়েলি জিম্মির বিনিময়ে মুক্তি পেল ৩৯ জন

দ্বিতীয় দফায় ১৩ ইসরায়েলি জিম্মির বিনিময়ে মুক্তি পেল ৩৯ জন ফিলিস্তিনি 

যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে ১৩ ইসরায়েলিসহ চার থাইকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর বিনিময়ে ৩৯ জন কারাবন্দি ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তেল আবিব। খবর বিবিসি 

শনিবার (২৫ নভেম্বর) ছিল যুদ্ধবিরতির দ্বিতীয় দিন। এদিন ১৩ ইসরায়েলিকে রেড ক্রসের কাছে হস্তান্তর করে হামাস। অন্যদিকে ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন ইসরায়েলের কারা কর্তৃপক্ষ। 

দ্বিতীয় দিনে জিম্মিদের মুক্তিতে নতুন শর্ত বেধে দেয় হামাস। গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে না দিলে জিম্মিদের মুক্তি দেওয়া হবে না বলে জানানো হয়। শেষ পর্যন্ত মিশর ও কাতারের মধ্যস্থতার সমস্যার সমাধান হলে জিম্মিদের মুক্তি প্রক্রিয়া শুরু হয়। শনিবার মুক্তি পাওয়া ১৩ জন জিম্মিদের মধ্যে নয় বছর বয়সী আইরিশ-ইসরায়েলি নাগরিক এমিলি হ্যান্ডও ছিল। 

কাতারের মধ্যস্থতার শুক্রবার যুদ্ধবিরতির প্রথম দিনে ২৪ জনকে মুক্তি দেয় হামাস। এর মধ্যে ১৩ জন ছিল ইসরায়েলি, ১০ জন ছিল থাইল্যান্ডের এবং একজন ছিল ফিলিপাইনের। অন্যদিকে ওই দিন ইসরায়েলের কারাগারে থাকা ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়। 

চারদিনের যুদ্ধি বিরতির আজ তৃতীয় দিন। গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ভয়াবহ হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যাসহ ২৪০ জনকে জিম্মি করে হামাস। 

এরপর থেকেই পাল্টা প্রতিশোধ নিতে গাজায় হামলা শুরু করে ইসরায়েল। প্রায় দুই মাসব্যাপী ইসরায়েলি হামলায় ১৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। চারদিনের যুদ্ধ বিরতি শেষ হলে আবারও গাজায় হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে তেল আবিব।