Joy Jugantor | online newspaper

জাপানের কাছে কেন বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৬, ৩ জুন ২০২৩

জাপানের কাছে কেন বিস্ফোরক চায় যুক্তরাষ্ট্র?

ইউক্রেনের পাল্টা হামলায় সহযোগিতা করতে এবার জাপানের কাছে বিস্ফোরক চাইলো বাইডেন প্রশাসন।ছবি: রয়টার্স

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা হামলায় সহযোগিতা করতে এবার জাপানের কাছে বিস্ফোরক চাইলো বাইডেন প্রশাসন। ১৫৫ মিলিমিটার কামানের গোলার জন্য ট্রাই নাইট্রো টলুইন (টিএনটি) নামক বিস্ফোরক চেয়েছে ওয়াশিংটন। বিষয়টি সম্পর্কে অবগত দুই ব্যক্তি এমন তথ্য দিয়েছেন। শুক্রবার (২ জুন) এক প্রতিবেদনে রয়টার্স এ খবর জানিয়েছে।

এদিকে বিস্ফোরকসহ সামরিক ক্ষেত্রে ব্যবহৃত পণ্য রফতানিতে জাপানে নিষেধাজ্ঞা রয়েছে। প্রাণঘাতি সরঞ্জাম, কামানের গোলাসহ যেকোনও অস্ত্র রফতানিতেও রয়েছে দেশটির আইনে নিষেধাজ্ঞা। এর মধ্যে হাউইটজার গোলা অন্যতম যা প্রায় প্রতিদিনই রুশ দখলকৃত দক্ষিণ-পূর্বাঞ্চলে নিক্ষেপ করে ইউক্রেন। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন পদক্ষেপ নিয়েছে জাপান। এই নিষেধাজ্ঞা অনুযায়ী বিস্ফোরক ওয়াশিংটনকে দিতে পারবে না টোকিও।

বিষয়টি নিয়ে চলমান আলোচনা সম্পর্কে অবগত এক ব্যক্তি বলেন, ‘জাপানের কাছ থেকে বিস্ফোরক কেনার একটি পথ রয়েছে যুক্তরাষ্ট্রের।’ শুধু সামরিক ক্ষেত্রে ব্যবহৃত না হওয়া সঞ্জামের ক্ষেত্রে নিষেধাজ্ঞা তেমন কঠোর নয়। নিয়মের এই ফাঁকের মাধ্যমেই সামরিক বাহিনীর ব্যবহারের জন্য জাপান থেকে প্যানাসোনিক ল্যাপটপ কেনে যুক্তরাষ্ট্র।

এদিকে মার্কিন সরকারকে টোকিও বলছে, টিএনটির ওপর নিষেধাজ্ঞা শিথিল করবে দেশটি। কেননা বিস্ফরকটির সামরিক ব্যবহার ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার রয়েছে। মার্কিন টিএনটি সরবরাহ চেইনেও জাপানি একটি কোম্পানিকে চাইছে যুক্তরাষ্ট্র।

অবশ্য জাপানি কোনও কোম্পানি সে চেইনে যুক্ত হবে কি না, তা নিয়ে কিছু জানায়নি টোকিওর অর্থনীতি, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বিষয়টি নিয়ে সরাসরি কিছু জানায়নি।