Joy Jugantor | online newspaper

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:০৩, ৩১ মে ২০২৩

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি

চার বছর পর আবার দেখা মিলল রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি ভালদিমিরের। এবার এই গুপ্তচরের দেখা মিলেছে সুইডেন উপকূলে। ফলে শুরু হয়েছে আলোচনা। তবে কি আবার চরবৃত্তির কাজ শুরু করল রাশিয়া?

ভারতীয় সংবাদা মাধ্যম আনন্দবাজার জানায়, রোববার সুইডেনের দক্ষিণ-পশ্চিম উপকূলে ভালদিমিরকে দেখা গিয়েছে বলে জানিয়েছে সুইডেন প্রশাসন। এরআগে ২০১৯ সালে এই গুপ্তচর তিমিটিকে শেষবারের মতো দেখা গিয়েছিল নরওয়ে। তারপর থেকে আর হদিস মেলেনি ভালদিমিরের।

সুইডেনের আগে নরওয়ের সুদূর উত্তরের এলাকা ফিনমার্কে দেখা গিয়েছিল ভালদিমিরকে। তিন মাস ওই অঞ্চলে কাটানোর পর হঠাৎই উধাও হয়ে যায় এই বেলুগা তিমি। তার পরই এই সামুদ্রিক জীবকে দেখা গিয়েছে সুইডেনে।

নরওয়েতে যখন ভালদিমিরকে দেখা গিয়েছিল, তখন সেটির গলায় লাগানো ‘বেল্ট’ খুলে নেন সমুদ্রবিজ্ঞানীরা। এক সমুদ্রবিজ্ঞানী সেবাস্টিয়ান স্ট্র্যান্ডের দাবি, তিমিটি সম্ভবত পালিয়ে এসেছে। তার কথায়, ভালদিমিরের বয়স ১৩-১৪ বছর। এই সময় তাদের শরীরে হরমোনের মাত্রা অত্যধিক থাকে।

তিনি বলেন, শুধু তাই-ই নয়, এরা এই সময় সাথীর খোঁজ করে। সেই একাকিত্বের কারণেই হয়তো পালিয়ে এসেছিল তিমিটি। তবে চরবৃত্তির বিষয়টিকেও একেবারে উড়িয়ে দিচ্ছে না দু’দেশ। নরওয়ের দাবি, রুশ নৌবাহিনী ভালদিমিরকে চরবৃত্তির জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়েছে। যদিও রাশিয়া এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।