Joy Jugantor | online newspaper

‘আমি ৪০ বছরের জীবনে এরকম ভয়াবহ ভূমিকম্প দেখিনি’

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ২২:০৫, ৬ ফেব্রুয়ারি ২০২৩

‘আমি ৪০ বছরের জীবনে এরকম ভয়াবহ ভূমিকম্প দেখিনি’

তুরস্ক-সিরিয়া সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। ছবি: সিএনএন

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়া সীমান্তের কাছে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিলো ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এই তথ্য জানায়।

ভূমিকম্পের উৎপত্তিস্থল তুরস্কের গাজিয়ান্তেপ শহরের বাসিন্দা এরদেম পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমি আমার ৪০ বছরের জীবনে এরকম ভয়াবহ ভূমিকম্প দেখিনি।’

তিনি বলেন, ‘তিনটি প্রচণ্ড ঝাঁকুনিতে আমরা দোলনায় রাখা শিশুদের মতো দুলতে থাকি।’.

তুরস্ক সীমান্ত থেকে ৫ কিলোমিটার দূরের সালকিন শহর থেকে হোয়াইট হেলমেট উদ্ধার সংস্থার একজন সদস্য জানান, শহরের পরিস্থিতি খুবই ভয়াবহ। সেখানে ১০টিরও বেশি ভবন ভেঙে পড়েছে। বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। 

এদিকে, তুরস্কে শক্তশালী ভূমিকম্পে হতাহতের ঘটনায় ভুক্তভোগীদের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। একই সঙ্গে তিনি এই বিপর্যয় মোকাবিলায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির ঘটনা নিয়ে টুইট করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। এরদোয়ান টুইট করে বলেন, আশা করি, যত তাড়াতাড়ি সম্ভব, একসঙ্গে এই বিপর্যয় কাটিয়ে উঠবো।