Joy Jugantor | online newspaper

অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে তুষারধসে নিহত ১০

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ২১:০৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩

অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে তুষারধসে নিহত ১০

অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে তুষারধসে নিহত ১০

আল্পস পর্বতাঞ্চলের অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড অংশে সপ্তাহ শেষে কয়েকটি জায়গায় তুষারধসে অন্তত ১০ পর্যটকের মৃত্যু হয়েছে। তারা মূলত স্কি করতে সেখানে গিয়েছিলেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে নিউজিল্যান্ড, চীন ও জার্মানির পর্যটকরা রয়েছেন। মারাত্মক তুষারপাত ও ঝড়ো বাতাসের কারণে অস্ট্রিয়ায় চার মাত্রার তুষারধস সতর্কতা জারি করা হয়েছে। এটা দেশটিতে আবহাওয়াজনিত দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা।

কিন্তু আবহাওয়া অফিস থেকে সতর্কতা জারি করা হলেও রাজধানী ভিয়েনার স্কুলগুলোতে ছুটি থাকায় পশ্চিম অস্ট্রিয়ার স্কি রিসোর্টগুলোতে পর্যটক উপচে পড়ছে।

কিন্তু আবহাওয়া অফিস থেকে সতর্কতা জারি করা হলেও রাজধানী ভিয়েনার স্কুলগুলোতে ছুটি থাকায় পশ্চিম অস্ট্রিয়ার স্কি রিসোর্টগুলোতে পর্যটক উপচে পড়ছে। রোববার (৫ ফেব্রুয়ারি) অস্ট্রিয়া পুলিশ সেখানে পাঁচ পর্বতারোহীর মৃত্যুর খবর জানায়।

তার আগের দিন শনিবার (৪ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের ১৭ বছরের এক কিশোর, চীনের ৩২ বছরের একজন নাগরিক এবং জার্মানির ৫০ বছরের একজন নাগরিক স্কি করার সময় তুষারধসে চাপা পড়ে মারা যান।

আল্পস পর্বতাঞ্চলের অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড অংশে সপ্তাহ শেষে কয়েকটি জায়গায় তুষারধসে অন্তত ১০ পর্যটকের মৃত্যু হয়েছে।

সুইজারল্যান্ড কর্তৃপক্ষ জানান, তাদের ওখানে শনিবার সকালে ৫৬ বছরের এক নারী এবং ৫২ বছরের একজন পুরুষ স্কি করার সময় তুষারের নিচে চাপা পড়ে যান। তবে তাদের তৃতীয় সঙ্গী অক্ষত অবস্থায় সেখান থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। আল্পস অঞ্চলে তুষারধস খুবই নিয়মিত ঘটনা।