Joy Jugantor | online newspaper

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর ভিত্তিহীন মন্তব্য প্রত্যাখ্যান করেছে পা

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১০:১০, ১৫ আগস্ট ২০২২

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর ভিত্তিহীন মন্তব্য প্রত্যাখ্যান করেছে পা

ফাইল ছবি ।

জম্মুতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের করা অযৌক্তিক এবং সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য মন্তব্য প্রত্যাখ্যান করে তার প্রতি তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী তার মন্তব্যে অবৈধভাবে ভারত কতৃক দখলকৃত কাশ্মীর বিরোধ সম্পর্কে সুপ্রতিষ্ঠিত ঐতিহাসিক তথ্য বিকৃত করেছেন, ভিত্তিহীন অভিযোগ তুলেছেন এবং পাকিস্তানের বিরুদ্ধে হুমকি দিয়েছেন। -দ্য ডন, দ্য নিউজ

বিবৃতিতে উল্লেখ করা হয়, এটা প্রথমবার নয় যে, একজন প্রবীণ ভারতীয় রাজনীতিবিদ কাশ্মীরিদের বৈধ এবং ন্যায্য স্বাধীনতা সংগ্রামের উপর তিরস্কার করার চেষ্টা করলেন। ভারতীয় রাজনৈতিক ব্যক্তিত্বদের উস্কানিমূলক বক্তব্য আইআইওজেকে-এর বাস্তবতাকে পরিবর্তন করতে পারে না। কড়া আইন জারি করে গোটা উপত্যকাকে কয়েক দশক ধরে সামরিক অবরোধে রাখা, প্রায় ১ লক্ষ কাশ্মীরিকে নির্মমভাবে হত্যা, হাজার হাজার নিরপরাধ কাশ্মীরি ও তাদের প্রকৃত প্রতিনিধিদের কারারুদ্ধ করার পরও কেন কাশ্মীরিদের হৃদয় থেকে স্বাধীনতার শিখাকে ঠাণ্ডা করা যায়নি, তা নিয়ে ভারতকে আত্মসমালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

ভারতের ইতিহাস থেকে শিক।ষা নিতে হবে যে, জম্মু ও কাশ্মীর একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিরোধ যা জাতিসংঘের এজেন্ডায় রয়েছে এবং এর সমাধান প্রাসঙ্গিকে ইউএনএসসি রেজুলেশন বাস্তবায়নের মধ্যে রয়েছে। পাকিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়কে কাশ্মীরি জনগণের প্রতি ক্রমাগত নিষ্ঠুরতা এবং আইআইওজেকে-এর জনসংখ্যার কাঠামো পরিবর্তন করার অবৈধ প্রচেষ্টা থেকে ভারতকে থামাতে বাস্তব পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। পাকিস্তান আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার প্রবক্তা কিন্তু একই সাথে, পাকিস্তান ভারতের যেকোনো আগ্রাসী পরিকল্পনাকে নস্যাৎ করতে সম্পূর্ণভাবে সক্ষম বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।