Joy Jugantor | online newspaper

গাজা ইস্যুতে ইসরাইলের প্রশংসায় ‘পঞ্চমুখ’ বাইডেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪১, ৮ আগস্ট ২০২২

গাজা ইস্যুতে ইসরাইলের প্রশংসায় ‘পঞ্চমুখ’ বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলি জনগণের ‘অগণিত জীবন’ বাঁচানোর জন্য ইসরাইল সরকারের ব্যাপক প্রশংসা করেছেন।  রোববার হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বাইডেন এই মন্তব্য করেন। 

বাইডেন বলেন, গত কয়েকদিন ধরে ইসরাইল ইসলামিক জিহাদ গ্রুপের নির্বিচারে রকেট হামলা থেকে নিজেদের জনগণকে রক্ষা করেছে।

তিনি আরও বলেন, ইসরাইলকে আয়রন ডোমের মাধ্যমে সহায়তা করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। আয়রন ডোম শত শত রকেট প্রতিহত করে অগণিত জীবন বাঁচিয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। 

বিবৃতিতে বাইডেন আরও বলেন, ইসরাইলের আক্রমণের বিরুদ্ধে আত্মরক্ষা করার অধিকার ও  নিরাপত্তার প্রতি আমার সমর্থন দীর্ঘস্থায়ী এবং অটল। আমি প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড এবং তার সরকারের দৃঢ় নেতৃত্বের প্রশংসা করি।

তিনি আরও বলেন, গাজায় বেসামরিক হতাহতের খবর দুঃখজনক…..আমরা যুদ্ধবিরতি সম্পূর্ণরূপে বাস্তবায়ন করার জন্য এবং যুদ্ধ কমার সঙ্গে সঙ্গে গাজায় জ্বালানি ও মানবিক সরবরাহ নিশ্চিত করার জন্য সব পক্ষকে আহ্বান জানাই।

তিনি আরও বলেন, ইসরাইল ও পশ্চিম তীরে আমার সাম্প্রতিক সফরের সময় আমি যেমন স্পষ্ট করেছিলাম যে ইসরাইলি এবং ফিলিস্তিনিরা উভয়েই নিরাপদে বসবাস করার এবং স্বাধীনতা, সমৃদ্ধি ও গণতন্ত্রের সমান ব্যবস্থা উপভোগ করার যোগ্য। আমার প্রশাসন সেই দৃষ্টিভঙ্গিকে সমর্থন করতে এবং ফিলিস্তিনি ও ইসরাইলিদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য আমার সফরের সময় থেকে শুরু হওয়া উদ্যোগগুলো বাস্তবায়নের জন্য ইসরাইলি এবং ফিলিস্তিনি নেতাদের সঙ্গে যোগাযোগ রাখবে। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মিশরের মধ্যমস্থতায় স্থানীয় সময় রোববার সন্ধ্যা থেকে অস্ত্র বিরতিতে সম্মত হয়েছে ইসরাইল।