Joy Jugantor | online newspaper

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার হামলা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৩০, ৭ আগস্ট ২০২২

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার হামলা

রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও গোলাবর্ষণের অভিযোগ করেছে ইউক্রেন। দেশটি বলছে, এনারগোদারের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রোববার গোলাবর্ষণ করা হয়েছে। পারমাণবিক এই সহিংসতার দায়ে মস্কোর বিরুদ্ধে নতুন করে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের রাষ্ট্রায়ত্ত পারমাণবিক শক্তি সংস্থা বলেছে, শনিবার রাতে রুশ বাহিনীর নতুন করে গোলাবর্ষণ নিক্ষেপের ঘটনায় জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তিনটি বিকিরণ সেন্সর ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ওই স্থাপনার একজন কর্মী আহত হয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টুইটারে বলেছেন, ‘রাশিয়ার পারমাণবিক সন্ত্রাসের দায়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একটি শক্তিশালী প্রতিক্রিয়া দরকার। রুশ পারমাণবিক শিল্প এবং জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে, শুক্রবারও রুশ নিয়ন্ত্রিত ওই অঞ্চলের বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণ করা হয়েছিল। মস্কো এই হামলার জন্য ইউক্রেনের সামরিক বাহিনীকে দায়ী করেছে। 

ইউক্রেনীয় পারমাণবিক কোম্পানি এনারগোয়াটম বলেছে, রাশিয়ার সর্বশেষ রকেট হামলায় স্টোরেজ স্থাপনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার ১৭৪টি পাত্রে করে পারমাণবিক জ্বালানি উন্মুক্ত স্থানে সংরক্ষণ করা হয়েছিল।