Joy Jugantor | online newspaper

বিশ্বে করোনা সংক্রমণ ৫৫ কোটি ছাড়ালো, মৃত্যু আরও ১৩২৬

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৯, ২৯ জুন ২০২২

বিশ্বে করোনা সংক্রমণ ৫৫ কোটি ছাড়ালো, মৃত্যু আরও ১৩২৬

ছবি সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে বিশ্বে দৈনিক মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। গত একদিনে ভাইরাসটিতে ১ হাজার ৩২৬ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৮৮ হাজার ৪২৬ জন। একদিনের ব্যবধানে ছয়শোর বেশি মৃত্যু বাড়লেও শনাক্ত বেড়েছে সাড়ে চার লাখেরও বেশি। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৩ লাখ ৫৩ হাজার ৫৭৪ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৫ লাখ ৭৭ হাজার ৪০৬ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল।

বুধবার (২৯ জুন) সকালে বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার প্রতিমুহূর্তের হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সবশেষ এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১ লাখ ৪৭ হাজার ২৪৮ জন এবং মারা গেছেন ৩৭ জন। দেশটিতে এ পর্যন্ত ৩ কোটি ৮ লাখ ২৫ হাজার ৭৮৯ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৪৪৩ জনের।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯৪ জন এবং সংক্রমিত ৭০ হাজার ১৬৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ২২ লাখ ৭ হাজার ৮২ জন এবং মারা গেছেন ৬ লাখ ৭০ হাজার ৯০০ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমিত ৭৮ হাজার ৪৪৮ জন এবং মারা গেছেন ২৬৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৮ কোটি ৯০ লাখ ৩০ হাজার ৭২৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৪১ হাজার ৩৫৪ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২১ হাজার ৪১২ জন এবং মারা গেছেন ১১৭ জন। দেশটিতে এ পর্যন্ত ২ কোটি ২৬ লাখ ৬১ হাজার ৫৪২ জন শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৮০ হাজার ১২৮ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় মারা গেছেন ৫৯ জন এবং সংক্রমিত হয়েছেন ২ হাজার ৫৪১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ১০৫ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ২ জনের। এসময়ে উত্তর কোরিয়ায় নতুন সংক্রমিত ৬ হাজার ৭১০ জন এবং দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৪২৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৬ লাখ ৮৬ হাজার ৩৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৪৮ জনের।

একদিনে ইতালিতে সংক্রমিত ৮৩ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার ৪২২ জন এবং মারা গেছেন ১ লাখ ৬৮ হাজার ২৩৪ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় কানাডায় সংক্রমিত ২ হাজার ৫৭৯ জন এবং মারা গেছেন ৮ জন; অস্ট্রেলিয়ায় সংক্রমিত ২৭ হাজার ৭৫৭ জন এবং মারা গেছেন ৭৪ জন; থাইল্যান্ডে সংক্রমিত ১ হাজার ৭৬১ জন এবং মারা গেছেন ১৩ জন; চিলিতে সংক্রমিত ৫ হাজার ৫১৭ জন এবং মারা গেছেন ১৪ জন; স্পেনে সংক্রমিত ১৩ হাজার ৫৩ জন এবং মারা গেছেন ২৬ জন; পর্তুগালে সংক্রমিত ১৫ হাজার ৬৩৭ জন এবং মারা গেছেন ২১ জন; গ্রিসে সংক্রমিত ২০ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ১৬ জন; নিউজিল্যান্ডে সংক্রমিত ৮ হাজার ৩৩১ এবং মারা গেছেন ১৬ জন; গুয়েতেমালায় শনাক্ত ৩ হাজার ৮৩৮ জন এবং মারা গেছেন ১২ জন।