Joy Jugantor | online newspaper

একটানা কোমর ব্যথা

হাসপাতালে যেতেই কিডনি থেকে বের হলো ২০৬ পাথর

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩১, ২০ মে ২০২২

হাসপাতালে যেতেই কিডনি থেকে বের হলো ২০৬ পাথর

অপারেশনের পর বীরমল্লের কিডনি থেকে বের হওয়া পাথর। ছবি - সংগৃহীত

দীর্ঘ সময় ধরে টানা কোমর ব্যথা। তীব্র যন্ত্রণায় কুকড়ে যাচ্ছিলেন ৫৬ বছরের এক ব্যক্তি। গরমের মৌসুম শুরু হতে না হতেই তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে ব্যাথা তীব্র থেকে তীব্রতর হয়।

এদিকে স্থানীয় চিকিৎসকের পরামর্শে ওষুধ খেয়ে সাময়িকভাবে যন্ত্রণা কমলেও স্থায়ী কোনো সমাধান হচ্ছিল না। টানা ব্যথা-যন্ত্রণায় তীব্র কষ্টের পাশাপাশি কোনো কাজই করতে পারছিলেন না তিনি।

পরে এই ব্যথা নিয়েই হাসপাতালে যান তিনি। সেখানে শল্য চিকিৎসার পর চিকিৎসকদের চোখ কপালে ওঠার জোগাড়। এক ঘণ্টার অপারেশনের পর তার কিডনি থেকে ২০৬টি পাথর বের করা হয়।
 
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুযায়ী, ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর হায়দ্রাবাদে। আলোচিত ওই রোগীর নাম বীরমল্ল রামলক্ষমাইয়া। হায়দ্রাবাদের নালগোন্দার বাসিন্দা তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানার হায়দ্রাবাদের অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের চিকিৎসকরা কিহোল সার্জারির মাধ্যমে বীরমল্লের কিডনি থেকে ২০৬টি পাথর অপসারণ করে চমক লাগিয়ে দিয়েছেন।

হাসপাতালের সিনিয়র চিকিৎসক ডা. পুলা নবীন কুমার বলেন, ‘প্রাথমিক অনুসন্ধান এবং আলট্রাসাউন্ড স্ক্যান থেকে বীরমল্ল রামলক্ষমাইয়ার কিডনিতে একাধিক পাথর রয়েছে বলে দেখা যায়। পরে সিটি কাব স্ক্যান করেও পাথর থাকার বিষয়ে নিশ্চিত হই আমরা।’
 
তিনি জানিয়েছেন, রোগীর অবস্থা সংকটজনক থাকায় তাৎক্ষণিক কিহোল সার্জারির সিদ্ধান্ত নেয়া হয়েছিল। অপারেশন করে ওই রোগীর কিডনি থেকে পাথরগুলো বের করা হয়েছে। তার শারীরিক অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে।

চিকিৎসকরা আরও জানিয়েছেন, গরমকালে উচ্চ তাপমাত্রার কারণে দেহের তাপমাত্রা বেড়ে যায়, ফলে ডিহাইড্রেশন হয় এবং সেখান থেকেই কিডনিতে পাথর জমার মতো সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকে। এ থেকে বাঁচতে চিকিৎসকরা বেশি পরিমাণে পানি এবং সম্ভব হলে ডাবের পানি পানের পরামর্শ দিয়েছেন।