Joy Jugantor | online newspaper

বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা: ভারতের সুপ্রিম কোর্ট

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২২, ২১ জানুয়ারি ২০২২

আপডেট: ১৭:২৪, ২১ জানুয়ারি ২০২২

বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা: ভারতের সুপ্রিম কোর্ট

বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা: ভারতের সুপ্রিম

মৃত্যুর আগে কোনো উইল বা ইচ্ছাপত্র রেখে না গেলেও এখন থেকে বাবার মৃত্যুর পর তার সম্পত্তির ওপর পূর্ণ অধিকার পাবে ভারতের হিন্দু ধর্মাবলম্বী নারীরা। এক্ষেত্রে মৃত ব্যক্তির ভাতিজাদের চেয়ে মেয়েদের অধিকার অগ্রগণ্য হবে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) ভারতের সুপ্রিম কোর্ট এ সংক্রান্ত রায় ঘোষণা করেছেন।

রায়ে বলা হয়েছে, হিন্দু মেয়েরা বাবার নিজের অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে। হিন্দু নারী ও বিধবাদের সম্পত্তির উত্তরাধিকার নিয়ে মাদ্রাজ হাইকোর্টের এক রায়ের বিরুদ্ধে করা আপিলের নিষ্পত্তি করে দেশটির সর্বোচ্চ আদালতের বিচারপতি এস আবদুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ এ রায় দেন।

আদালত জানায়, উইল করার আগে মৃত্যু হলে বাবার সম্পত্তির ওপর পরিবারের অন্য সদস্যদের তুলনায় মেয়েদের বেশি অধিকার হবে। উইল করার আগে কোনো হিন্দু পুরুষ যদি মারা যান, তাহলে তার সম্পত্তি সব সম্পত্তির উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হবে। তবে মৃত হিন্দু ব্যক্তির মেয়ে তার অন্যান্য আত্মীয়দের তুলনায় সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে বেশি প্রাধান্য পাবেন।

ভারতের সুপ্রিম কোর্ট আরও জানায়, যৌথ পরিবারে বসবাস করলেও যদি কোনো হিন্দু ব্যক্তি কোনো ধরনের উইল বা ইচ্ছাপত্র না করেই মারা যান, তবে তার অর্জিত এবং অন্যান্য (উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি) সম্পত্তি উত্তরাধিকার সূত্রে মেয়েরাই পাবে।

হিন্দু বিধবা ও মেয়েদের উত্তরাধিকার পুরাতন হিন্দু রীতির পাশাপাশি বহু আইনেও সুরক্ষিত আছে বলেও ৫১ পৃষ্ঠার ওই রায়ে উল্লেখ করেন আদালত।

Add