Joy Jugantor | online newspaper

ওমিক্রনের জন্য এখনই লকডাউন নয়: বাইডেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৫, ৩০ নভেম্বর ২০২১

ওমিক্রনের জন্য এখনই লকডাউন নয়: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এএফপি

করোনাভাইরাসের রূপ পরিবর্তিত নতুন ধরন ওমিক্রন ‘উদ্বেগের কারণ হলেও আতঙ্কিত হওয়ার মতো কিছু নয়’ বলে মন্তব্য করেছেন জো বাইডেন। উত্তর আমেরিকার মধ্যে প্রতিবেশী কানাডায় ভাইরাসটি শনাক্ত হওয়ার একদিন পর একথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

টিকা নেয়া থাকলে এবং মাস্ক পরলে ‘আপাতত’ লকডাউন আরোপের কোনো প্রয়োজন নেই বলেও উল্লেখ করেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, টিকাদান কার্যক্রম গতিশীল থাকা এবং ভাইরাসকে ‘আটকে দিতে’ বাইডেন প্রতিশ্রুতিবদ্ধ হওয়া সত্ত্বেও গত বছরের চেয়ে চলতি বছর যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি বেশি হচ্ছে।

হোয়াইট হাউজে সোমবার ওমিক্রনকে ‘এড়ানোর সবচেয়ে অনুপযোগী’ আখ্যা দেন বাইডেন।

তিনি বলেন, ‘কোনো না কোনো সময়ে যুক্তরাষ্ট্রেও এটি শনাক্ত হবে। প্রয়োজনে নতুন টিকা উদ্ভাবনে বিকল্প পরিকল্পনা কাজে লাগাতে তৎপরতা শুরু করেছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।’

গত সপ্তাহেই সাউথ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসওয়াতিনি, মোজাম্বিক ও মালাউই- আট দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। কানাডা, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও পরে একই সিদ্ধান্ত নেয়।

বাইডেন জানান, ফ্লাইট নিষেধাজ্ঞা জারির মাধ্যমে যতটুকু সময় মিলবে, সে সময়ে করোনার নতুন ধরনটি সম্পর্কে আরও জানার চেষ্টা করবে যুক্তরাষ্ট্র।

ওমিক্রনকে উদ্বেগজনক ও উচ্চ ঝুঁকিপূর্ণ বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা করলেও ভাইরাসটি অধিকা সংক্রামক কি না বা টিকার কার্যক্ষমতা ভাঙতে সক্ষম কি না, সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি।