Joy Jugantor | online newspaper

অক্সফোর্ড স্নাতক হলেন মালালা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৩৮, ২৭ নভেম্বর ২০২১

অক্সফোর্ড স্নাতক হলেন মালালা

সংগৃহীত ছবি

ব্রিটেনের সম্মানজনক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন মালালা ইউসুফজাই। তিনি দর্শন, রাজনীতি এবং অর্থনীতির ওপর এই ডিগ্রি অর্জন করেন।

নারী শিক্ষা নিয়ে সরব হওয়ার কারণে ৯ বছর আগে তালেবানদের হামলার শিকার হয়েছিলেন মালালা। পাকিস্তানি এই তরুণী পরবর্তীতে সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেলও পান।
 
মালালার বয়স এখন ২৪ বছর । অক্সফোর্ড থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর আনন্দের মুহূর্তগুলো ইন্সটাগ্রামে শেয়ার করেন তিনি। গত বছরের মে মাসেই মালালার স্নাতক শেষ হয়। তবে করোনার কারণে পিছিয়ে যায় সনদগ্রহণ অনুষ্ঠান।
 
বিশ্ববিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে মাথায় টুপি ও গাউন পড়ে ছবি তুলতে দেখা যায় মালালাকে। এ সময় তার গর্বিত বাবা-মা জিয়াউদ্দিন ইউসুফজাই এবং তুর পেকাই ইউসুফজাই এবং স্বামী আসার মালিকের সঙ্গেও ছবি তোলেন তিনি।

একটি ছবির ক্যাপশনে মালালা লিখেন, দৃশ্যত আমি একটি ডিগ্রি পেয়েছি। স্ত্রীর এমন অর্জনে গর্বিত আসার মালিকও ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছেন।

মালালার পাশে দাঁড়ানো ছবি পোস্ট করে মালিক লিখেছেন, আমরা যে জায়গাটিতে প্রথম দেখা করেছিলাম, মালালার স্নাতকের দিনে সেই স্থানটি একটু বেশিই বিশেষ হয়ে উঠেছিল।

প্রসঙ্গত, ২০১৮ সালের গ্রীষ্মে অক্সফোর্ডে আসারের সঙ্গে প্রথম দেখা হয় মালালার।