Joy Jugantor | online newspaper

‘ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে আইএস’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:২৮, ২৭ অক্টোবর ২০২১

‘ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে আইএস’

ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে পেন্টাগন। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের এক সিনিয়র কর্মকর্তা এ দাবি করেছেন। 

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে জানিয়েছেন তিনি। খবর আরব নিউজের। 

পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল বলেন, আইএস-খোরাসানের পাশাপাশি আল-কায়েদাও যুক্তরাষ্ট্রে হামলা চালাতে চায়। কিন্তু এই মুহূর্তে তাদের কারো সেই সক্ষমতা নেই।

পেন্টাগনের এই কর্মকর্তা আর বলেন, তবে আইএস-খোরাসান আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে সে সক্ষমতায় পৌঁছে যেতে পারে বলে গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। তারা বলেছে, আল-কায়েদার একই সক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দুই বছর।

আফগানিস্তানে তৎপর আইএস-খোরাসান গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও সক্ষমতা তালেবান সরকারের আছে কিনা তা মার্কিন গোয়েন্দারা পর্যালোচনা করে দেখছে বলেও জানান কলিন কাহল। 

এদিকে আফগানিস্তানকে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে চীন। ইসলামিক আমিরাতের মুখপাত্র এবং তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, মঙ্গলবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার, পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি দোহায় বৈঠকে মিলিত হন।  বৈঠকে মানবিক সহায়তা হিসেবে চীন ৫ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ইসলামিক আমিরাতের এ মুখপাত্র বলেন, তিনটি কমিটি তৈরি করা হবে। প্রথমটি রাজনৈতিক ও কূটনৈতিক বিষয় নিয়ে কাজ করবে। দ্বিতীয়টি সম্পর্ক তৈরি এবং দুই দেশের মধ্যে বোঝাপড়ার বিষয় গুরুত্ব দেবে। তৃতীয়টি অর্থনৈতিক প্রকল্প নিয়ে কাজ করবে।