Joy Jugantor | online newspaper

স্বামীদের চেয়ে কম রোজগার করেন স্ত্রীরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪:২১, ১৩ অক্টোবর ২০২১

স্বামীদের চেয়ে কম রোজগার করেন স্ত্রীরা

ফাইল ছবি

সংসার সামলানো, বাচ্চা লালন-পালনসহ নানা কাজে নারীরা এগিয়ে থাকলেও পিছিয়ে আছে উপার্জনের দিক থেকে। নতুন এক জরিপে দেখা গেছে, স্ত্রীরা উপার্জনের দিক থেকে পুরুষের চেয়ে পিছিয়ে আছে। অধিকাংশ নারীই স্বামীর চেয়ে কম উপার্জন করে থাকেন।

বুধবার (১৩ অক্টোবর) বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জরিপটি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট সেন্টার ফর পাবলিক পলিসির দুই গবেষক অধ্যাপক হেমা স্বামীনাথ ও অধ্যাপক দীপক মালগান করেছেন। ১৮ থেকে ৬৫ বছর বয়সী ২.৮৫ মিলিয়ন পরিবারের স্বামী-স্ত্রী থেকে প্রাপ্ত তথ্য দিয়ে এই জরিপটি করা হয়। 

মালগান বলেন, ‘সম্প্রতি পাওয়া তথ্যে দেখা গেছে স্বামী-স্ত্রী দুজনেই চাকরি করেন তবে এমন একটি দেশ পাওয়া যায়নি যেখানে স্বামীর সমান সমান আয় স্ত্রী করেন।’

অধ্যাপক স্বামীনাথ বলেন, ‘সাধারণ চিন্তা হলো পরিবারের মধ্যে আয় এক জায়গায় করা হয় এবং সদস্যদের মধ্যে সমানভাবে তা বণ্টন করা হয়। কিন্তু পরিবারই হচ্ছে বৈষম্যের সবচেয়ে বড় জায়গা।’

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ২০১৮ সালের প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী নারীরা মোট কর্মঘণ্টার ৭৬.২ শতাংশ বিনামূল্যে সেবা দিয়ে থাকেন। যা পুরুষের তুলনায় তিন গুণেরও বেশি। আর এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দেশে এটি বেড়ে ৮০ শতাংশে দাঁড়ায়।