Joy Jugantor | online newspaper

বাইডেন-মোদির পাশে বারাদার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০২১

বাইডেন-মোদির পাশে বারাদার

মোল্লা আব্দুল গনি বারাদার। ছবি: টাইম ম্যাগাজিন

প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বে ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিন। এতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো নেতাদের পাশে জায়গা করে নিয়েছেন তালেবানের প্রতিষ্ঠাতা সদস্য মোল্লা আব্দুল গনি বারাদার।

বুধবার প্রকাশিত ২০২১ সালের এই তালিকায় টাইম ম্যাগাজিন বারাদারকে ‘ক্যারিশম্যাটিক সামরিক নেতা’ এবং ‘খুবই ধার্মিক ব্যক্তিত্ব’ হিসেবে উল্লেখ করেছে।

বারাদার বন্দনায় টাইম লিখেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার টেবিলে বারাদারের দর-কষাকষির ফলেই আগস্টে আফগানিস্তানে বিজয় পতাকা উড়িয়েছে তালেবান। আগের সরকারের সবাইকে ক্ষমা করে দেয়া, কাবুলে প্রবেশের পর কোনো ধরনের রক্তপাত না করা এবং চীন-পাকিস্তানসহ প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলাসহ গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পেছনে ছিলেন বারাদারই।

ভবিষ্যৎ আফগানিস্তান নির্মাণে বারাদারকে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে দেখা হচ্ছে। দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের ডেপুটি প্রধানমন্ত্রী করা হয়েছে তাকে।

টাইম ম্যাগাজিন আরও লিখেছে, বারাদার জনসমক্ষে কমই আসেন। পছন্দ করেন নিজেকে লুকিয়ে রাখতে। সাক্ষাৎকার বা বিবৃতি দেন খুব কম।

টাইম ম্যাগাজিনের এই তালিকায় আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, প্রিন্স হ্যারি ও ম্যাগান, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।