Joy Jugantor | online newspaper

বিচ্ছেদ চূড়ান্ত করলেন বিল ও মেলিন্ডা গেটস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪৩, ৩ আগস্ট ২০২১

বিচ্ছেদ চূড়ান্ত করলেন বিল ও মেলিন্ডা গেটস

সংগৃহীত ছবি

আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ প্রক্রিয়া চূড়ান্ত করেছেন মাইক্রোসফট দম্পতি বিল ও মেলিন্ডা গেটস। 

সোমবার (২ আগস্ট) একজন বিচারক তাদের বিচ্ছেদ অনুমোদন করেন। 

গত মে মাসে বিল ও মেলিন্ডা তাদের ২৭ বছরের দাম্পত্যজীবনের ইতি টানার ঘোষণা দেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে তারা বলেন, জীবনের পরবর্তী অধ্যায়ে আর একসাথে বিকশিত হওয়া তাদের পক্ষে সম্ভব নয়। 

এ ঘোষণার বেশ কিছুদিন আগেই তারা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা যায়। তবে সে ব্যাপারে কোন তথ্য তারা জনসম্মুখে প্রকাশ করেননি। 

বিচ্ছেদের সিদ্ধান্ত নেয়ার পর বিল ও মেলিন্ডা বলেছিলেন, আলাদা হওয়ার পরও তাদের দাতব্য প্রতিষ্ঠান বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কার্যক্রম তারা একসাথেই পরিচালনা করবেন।

তবে, গত মাসে ফাউন্ডেশন থেকে ঘোষণা আসে, আগামী দুই বছর তারা পরীক্ষামূলকভাবে একসাথে এটি পরিচালনা করে দেখবেন, আদৌ তাদের পক্ষে একসাথে কাজ করা সম্ভব কিনা। 

দুই বছর পর যদি মেলিন্ডা মনে করেন তার পক্ষে এই প্রতিষ্ঠানে বিলের সাথে কাজ করা সম্ভব নয়, তাহলে তিনি কো-চেয়ারম্যান এবং ট্রাস্টি পদ থেকে পদত্যাগ করবেন। 

এর আগে ২০২০ সালে বিল গেটস মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করেন। তখন গুঞ্জন উঠেছিল, বিশ বছর আগে এক সহকর্মীর সাথে প্রণয়ের খবর ফাঁস হওয়ার কারণে পদত্যাগ করেন তিনি। 

তবে, বিলের প্রতিনিধিরা ওই সম্পর্কের কথা স্বীকার করলেও, পদত্যাগের সাথে তার কোন সম্পর্ক নেই বলে জানান। 

উল্লেখ্য, ১৯৮৭ সালে মাইক্রোসফটে কাজ করার সময় বিল ও মেলিন্ডার পরিচয় হয়। এরপর ১৯৯৪ সালে তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দীর্ঘ সময়ে একসাথে তারা নিজেদের প্রতিষ্ঠান মাইক্রোসফট পরিচালনার পাশাপাশি অসংখ্য দাতব্য কার্যক্রমের সাথে জড়িত ছিলেন।