Joy Jugantor | online newspaper

সাপের মতোই প্রাণীর সন্ধান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:১০, ৩ আগস্ট ২০২১

আপডেট: ০৬:১১, ৩ আগস্ট ২০২১

সাপের মতোই প্রাণীর সন্ধান

সংগৃহীত ছবি

দেখতে অনেকটা সাপের মতোই। অথবা অনেকে মনে করতে পারে রাবার জাতীয় কিছু। এক ঝলক দেখলে অন্তত তেমনই মনে হবে। কিন্তু স্পর্শ করলেই সে নড়েচড়ে উঠবে। ধূসর রঙের ভাঁজ পড়া চামড়ার দেখতে অদ্ভুত এটি আসলে একটি প্রাণী। যার নাম সেসিলিয়ান।
 
সম্প্রতি ফ্লোরিডায় এমনই এক প্রাণীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। আর এই খবরে হুলস্থূল পড়ে গেছে ফ্লোরিডার বিজ্ঞানীমহলে।

বিশ্বে এই প্রাণীর খোঁজ প্রথম মিলেছে তা কিন্তু নয়, তবে ফ্লোরিডায় প্রথম এই প্রাণীর দেখা মিলেছে। দক্ষিণ ফ্লোরিডার তামিয়ামি খালে এর খোঁজ মিলেছে।
 
এই প্রাণীটি মূলত নিরক্ষীয় অঞ্চলে পাওয়া যায়। দক্ষিণ এশিয়া, আফ্রিকার কিছু অংশ এদের বাসস্থান। দেখতে সাপের মতো হলেও এরা আসলে উভচর শ্রেণিভুক্ত প্রাণী। পা-হীন উভচর। জল এবং স্থল সব জায়গায় তাদের বিচরণ।

 

প্রাণীটির মুখ এবং লেজ আলাদা করা কঠিন। মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন প্রাণীটিকে উদ্ধার করেছে।

প্রথমে কিছুতেই প্রাণীটিকে চিনে উঠতে পারছিল না উদ্ধারকারী দল। ডিএনএ-র নমুনা পরীক্ষা করে তবেই প্রাণীটিকে শনাক্ত করেছে ওই কনজারভেশন কমিশন।

এই প্রাণীগুলো একেবারেই বিপজ্জনক নয়। মুখে কয়েক সারি দাঁত রয়েছে বটে তবে সেগুলো দিয়ে তারা শুধুমাত্র শিকারের কাজে ব্যবহার করে।

এরা মূলত কেঁচো, কীট-পতঙ্গ শিকার করে খেয়ে থাকে। দাঁত দিয়ে শিকার ধরে গিলে খেয়ে ফেলে। আর সেসিলিয়ানদের প্রধান শত্রু হল সাপ। সেসিলিয়ান থাকে মাটির গভীরে। চার থেকে পাঁচ বছর পর্যন্ত বাঁচে এরা।  কখনও কখনও তারও কিছু বেশি দিন বেঁচে থাকতে পারে।