Joy Jugantor | online newspaper

কোভিডের টিকা গ্রহণে পিছিয়ে নারীরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৩১, ১০ জুন ২০২১

আপডেট: ১২:৩২, ১০ জুন ২০২১

কোভিডের টিকা গ্রহণে পিছিয়ে নারীরা

সংগৃহীত ছবি

ভারতে কোভিড-১৯ টিকা নেওয়ার ক্ষেত্রে পুরুষের চেয়ে নারীদের পিছিয়ে পড়ার পরিসংখ্যান পাওয়া গেছে। প্রত্যন্ত গ্রামীণ জনপদেও টিকা নেওয়ার হার কম দেখা গেছে। রয়টার্সেও এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ভারতে টিকার দুটি ডোজ পেয়েছেন ১০ কোটি ১০ লাখ মানুষ। যেখানে নারীর চেয়ে পুরুষের সংখ্যা ১৭ শতাংশ বেশি। এছাড়া সরকারের পরিসংখ্যান অনুযায়ী টিকার অন্তত একটি ডোজ পেয়েছে এমন জনসংখ্যার ৫৪ শতাংশও পুরুষ। রাজধানী দিল্লিসহ উত্তর প্রদেশের মতো বড় রাজ্য এবং কেন্দ্রশাসিত অনেক অঞ্চলে টিকা পাওয়ার সংখ্যায় নারী ও পুরুষের এই ব্যবধান আরো বেশি। কেবল দক্ষিণ ভারতের কেরালা এবং মধ্যাঞ্চলের ছত্তিশগড়েই পুরুষের চেয়ে নারীরা বেশি টিকা পেয়েছেন।

পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের সরকারি একটি বড় হাসপাতালের সুপারিনটেন্ডেন্ট প্রশান্ত পান্ডে বলেন, ‘আমরা শহরে এবং গ্রামে নারীর আগে পুরুষকেই টিকা নিতে বেশি আগ্রহী দেখছি, কারণ পুরুষকে কাজের জন্য বাইরে যেতে হয়, যেখানে নারীরা ঘরের কাজেই থাকেন।’

চিকিত্সা কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসের টিকা নিলে নারীদের পিরিয়ডে ব্যাঘাত ঘটে এবং সন্তান জন্ম দেওয়ার সক্ষমতা কমে যায় এমন গুজবের কারণেও নারীরা টিকা নিতে অনাগ্রহী। সরকার অবশ্য এমন উদ্বেগকে খারিজ করে দিয়েছে।

নয়াদিল্লির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক সচিব শুধা নারায়ণ বলেন, ‘ভারতের প্রত্যন্ত অঞ্চলের নারীদের টিকার গুরুত্ব বোঝাতে সরকারের সচেতনতা কার্যক্রম বাড়ানো উচিত এবং টিকার দুটি ডোজ নেওয়ার ক্ষেত্রে তাদের গুরুত্ব দেওয়া উচিত।’ টিকা নিতে নারীদের এগিয়ে আসা উচিত, নইলে এই ব্যবধান আরো বাড়বে বলেও মনে করেন তিনি।