Joy Jugantor | online newspaper

পাকিস্তানে ২০২০ সালে শিশু নির্যাতন বেড়েছে ৪ শতাংশ : বেসরকারি সংস্

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪৭, ১১ এপ্রিল ২০২১

পাকিস্তানে ২০২০ সালে শিশু নির্যাতন বেড়েছে ৪ শতাংশ : বেসরকারি সংস্

প্রতীকী ছবি।

পাকিস্তানে শিশু নির্যাতনের হার ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বেড়েছে ৪ শতাংশ। একটি বেসরকারি সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

ডনের খবরে বলা হয়েছে, ইসলামাবাদভিত্তিক শিশু সুরক্ষাবিষয়ক বেসরকারি সংস্থা সাহিল ‘ক্রুয়েল নাম্বারস ২০২০’ শিরোনামের প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানে প্রতিদিন আটটি শিশু বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়। ভুক্তভোগীদের মধ্যে ৫১ শতাংশ মেয়েশিশু এবং ৪৯ শতাংশ ছেলেশিশু।

‘ক্রুয়েল নাম্বারস ২০২০’—প্রতিবেদনটি পাকিস্তানে শিশু নির্যাতনের পরিসংখ্যানের একটি সংকলন। প্রতিবেদনে বলা হয়েছে দেশটিতে শিশুদের বিরুদ্ধে সংঘটিত অপরাধগুলোর মধ্যে রয়েছে, যৌন নির্যাতন, অপহরণ, শিশু নিখোঁজ ও বাল্যবিবাহ। প্রতিবেদনটি ২০২০ সালে জাতীয় ও আঞ্চলিক মিলিয়ে মোট ৮৪টি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে করা হয়েছে। গত বৃহস্পতিবার একটি ভার্চুয়াল ইভেন্টে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে শিশু নির্যাতন চার শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে পাকিস্তানে কোনো না কোনোভাবে প্রতিদিন আট শিশু নির্যাতনের শিকার হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানে নির্যাতনের ক্ষেত্রে ঝুঁকিতে থাকা শিশুদের বয়স ছয় থেকে ১৫ বছর পর্যন্ত। এ ছাড়া এক বছরের কম বয়সী থেকে ৫ বছর পর্যন্ত শিশুরাও যৌন নির্যাতনের শিকার হয়।