Joy Jugantor | online newspaper

৪০৭ বিলিয়ন পাউন্ডের শুধু প্রণোদনা

যুক্তরাজ্যে প্রণোদনামুখী বাজেট ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০২:৫৭, ৪ মার্চ ২০২১

যুক্তরাজ্যে প্রণোদনামুখী বাজেট ঘোষণা

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক বাজেট ঘোষণা করতে গিয়ে বলেছেন, তার পেশাদার জীবনের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ হচ্ছে ২০২১ সালের বাজেট ঘোষণা। এ বছরের বাজেট যুক্তরাজ্যের অর্থনীতি পুনরুদ্ধারের বাজেট। যেকোনো মূল্যেই দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করাই তার লক্ষ্য।

২০২২ সালের মাঝামাঝি দেশের অর্থনীতির গতি ফিরিয়ে আনতে দেশটির সরকার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। সেই সাথে ২০২২ সালে দেশের অর্থনীতির প্রবৃদ্ধি ৭.৩ শতাংশ উন্নতির লক্ষ্যমাত্রা করা হয়েছে। বেকারত্বের হার আগের ধারণার চেয়ে ১১.৯ শতাংশ কমিয়ে ৬.৫ শতাংশে নিয়ে আসা হয়েছে।

বুধবার যুক্তরাজ্য সময় ১২টা ৩০ মিনিটে বাজেট ঘোষণা করতে গিয়ে ঋষি সুনাক বলেন, দেশের খরচ ও ২ ট্রিলিয়ন জাতীয় ঋণের মধ্যে সমন্বয় করার চেষ্টা করা হয়েছে বাজেটে।
তবে তিনি বলেন, যুক্তরাজ্যের অর্থনীতি ৩ শতাংশ সংকুচিত হবে আগামী ৫ বছরের মধ্যে। গত ১ বছরে দেশের অর্থনীতি কোন জায়গায় গিয়েছে এটি বোঝাতে গিয়ে তিনি বলেন, ৭ লাখ মানুষ চাকুরি হারাতে বাধ্য হয়েছেন, সেই সাথে দেশের অর্থনীতি ১০ শতাংশ সংকুচিত হয়েছে, দেশ অতিরিক্ত ঋনের বোঝা মাথায় নিয়েছে।যুক্তরাজ্যে ২০২১ সালের বাজেট হবে শিক্ষা, চাকরি ও বিনিয়োগ বান্ধব। এক কথায় বলা যায়, এই বাজেট প্রণোদনামুখী বাজেট। মূলত যুক্তরাজ্যের অর্থনীতি ও দেশের নাগরিকদের রক্ষা করার জন্য এই বাজেট ঘোষণা করা হয়েছে।

প্রণোদনামুখী এই বাজেটে ৪০৭ বিলিয়ন পাউন্ডই থাকছে শুধু বিভিন্ন সহয়তার জন্য। সবচেয়ে বেশি আলোচনা হয়েছে যে বিষয় নিয়ে, সেটি হচ্ছে সপ্তাহে ২০ পাউন্ড ইউনিভার্সেল ক্রেডিট, যেটি এই এপ্রিল পর্যন্ত চালু থাকার পর বন্ধ হওয়ার কথা ছিল। এই সপ্তাহে ২০ পাউন্ড আগামী সেপ্টেম্বর পর্যন্ত চালু রাখার কথা বলেছেন ঋষি সুনাক।

ফারলো স্কিম সেপ্টেম্বর পর্যন্ত বহাল রাখা হবে বলে জানিয়েছেলে ঋষি সুনাক। জব রিটেনশন স্কিমের অধীনে বর্তমানে প্রায় ৪ মিলিয়নের বেশি কর্মকর্তা-কর্মচারীকে ফারলো দিয়ে যাচ্ছে সরকার। তবে জুলাই থেকে ১০ শতাংশ, আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২০ শতাংশ কন্ট্রিবিউট করার জন্যে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোকে আহ্বান  জানাবে সরকার।

এ ছাড়া নতুন করে আরও ছয় লাখ সেলফ ইমপ্লয়মেন্ট কর্মী, যারা গত বছর ক্যাশ গ্রান্টের যোগ্য ছিলেন না, তারা এই বাজেটের পর মাসে সর্বোচ্চ ২৫০০ পাউন্ড পযন্ত  গ্রান্ট পাবেন।

বেনিফিট, রেস্টুরেন্ট সেক্টরের ভিএটি, বিজনেস রেট মওকুফ, ব্যবসা সহায়তাসহ আরও কিছু সুখবর রয়েছে এই বাজেটে। যেমন বাড়ি কেনার জন্য স্টাম্প ডিউটি মওকুফ, যেটি গত জুলাইয়ে ১২৫ হাজার পাউন্ড থেকে ৫০০ হাজার পর্যন্ত করা হয়েছিল, সেটি অব্যাহত থাকবে আগামী জুন পর্যন্ত। সেই সাথে ৫ শতাংশ ডিপোজিট দিয়ে বাড়ি কেনার যে সুযোগ, সেটির কথা বলতে গিয়ে তিনি বলেন, সরকার চায় সবাই নিজের বাড়ির মালিক হোক।

ব্যবসার বিজনেস রেট যেটা করোনাকালীন ১০০ শতাংশ মওকুফ করা হয়েছিল গত বছর সেটিও জুন পর্যন্ত মওকুফ করা হয়েছে। এ ছাড়া লকডাউন পরবর্তীতে হাইস্ট্রিট শপ ও হসপিটালিটি ফার্ম যাতে আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসে সেজন্য এসব ব্যাবসায়ীর জন্য নতুন বাজেটে ৫ বিলিয়নের একটি ফান্ড থাকছে। আর এই ফান্ড থেকে একটি ফার্ম সর্বোচ্চ ১৮ হাজার পাউন্ড পর্যন্ত সহযোগিতা পাবে সরকার থেকে।

ব্যবসাগুলোকে যে গ্রান্ট দেওয়া হয়েছে, যা গত জানুয়ারিতে ৬০০ মিলিয়ন টপআপ করা হয়, তা আবারও এই এপ্রিলের পর নতুন গ্রান্ট দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

রেস্টুরেন্ট ব্যবসায়ীদের জন্য সুখবর হচ্ছে ৫ শতাংশ ভিএটি বহাল থাকবে এই সামার পর্যন্ত, মানে ৩১ মার্চের পর আরও অন্তত ৩ মাস এটি বহাল থাকবে। তাছাড়া শিল্প ও সংস্কৃতিখাতে অতিরিক্ত ৩০০ মিলিয়ন ফান্ড ঘোষণা আসার কথা রয়েছে বাজেটে। এর মধ্যে জাদুঘর ও অন্যান্য সংস্কৃতিক অঙ্গনে আরও ৯০ মিলিয়ন ফান্ড, কমিউনিটি কালচারাল প্রোগ্রামে ১৮.৮ মিলিয়ন ও ৭৭ মিলিয়ন দেওয়া হবে জাতিগত সংস্কৃতি উন্নয়নের কাজে। অতিরিক্ত বরাদ্দসহ সব মিলিয়ে এই খাতে বরাদ্দ থাকছে ১ দশমিক ৫৭ বিলিয়ন পাউন্ড।

খেলাধুলা যেমন ক্রিকেট, টেনিস ও ঘোড়ার দৌড়ের জন্য আরও ৩০০ মিলিয়ন ফান্ড দেওয়া হবে। এছাড়া ২৫ মিলিয়ন ফান্ড থাকবে ৭০০ ফুটবল মাঠের পিচ ঠিক করার জন্য। এ ছাড়া কোভিড ভেকসিনের ধারবাহিকতা বজায় রাখার জন্য আরও অতিরিক্ত ১ দশমিক ৬৫ বিলিয়ন ঘোষণা করবে সরকার। বাজেটে তেল ও মদের ওপর যে ট্যাক্স, সেটি স্থগিত রাখা হয়েছে। সিগারেটের দাম বেড়েছে।