Joy Jugantor | online newspaper

মানুষকে হাজার টুকরো করা হতো নৃশংস পদ্ধতিতে

ফিচার ডেস্ক 

প্রকাশিত: ০৪:২৫, ১৭ জানুয়ারি ২০২৩

মানুষকে হাজার টুকরো করা হতো নৃশংস পদ্ধতিতে

ছবি: সংগৃহীত

লিংচি শব্দটির অর্থ হাজার টুকরো করে মৃত্যু দেওয়া বা স্লো স্লাইসিং। এই শব্দটি চীনা শব্দ। নৃশংস অত্যাচারটি চীনের প্রাচীন যুগ থেকে উনিশ শতকের গোড়ার দিক পর্যন্ত নিয়মিত চলমান নির্যাতনের অনুশীলন ছিল।

এই নির্যাতনে বন্দী বা দোষী ব্যক্তিকে কাঠের খন্ডে বেঁধে রাখা হতো। তারপর ধারালো ছুরি দিয়ে শরীরের একাধিক টুকরো করা হতো। প্রথমে শরীর বুক, হাত ও পরে অন্যান্য অংশ অপসারণ করা হতো। বুকের পাঁজরের হাড় ও অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের হাড় দৃশ্যমান না হওয়া পর্যন্ত শরীরের মাংস আস্তে আস্তে খুলে নেয়া হতো।

এই শাস্তি প্রক্রিয়া খুবই ধীর গতিতে চলতো। পুরো প্রক্রিয়াটি শেষ হতে তিন দিনের বেশি সময় লাগতো। তিন হাজারের বেশিবার শরীর কাটা হতো। এই নৃশংস শাস্তি কোনো সাধারণ অপরাধের জন্য দেওয়া হতো না। লিংচি শুধু রাষ্ট্রদ্রোহিতা, গণহত্যা বা পিতা হত্যার মতো ঘৃণ্য ও গুরুতর অপরাধের জন্য দেওয়া হতো।

অত্যাচারের এ পদ্ধতিটি খ্রিস্টীয় ১০ শতাব্দীর প্রথমদিকে ব্যবহার করা হয়েছিল। প্রায় এক হাজার বছর পর ১৯০৫ সালে এ নৃশংস পদ্ধতি নিষিদ্ধ করা হয়। লিংচির পদ্ধতির শেষ শিকার ছিলেন এক ব্যক্তি, বাম ছিল ফৌচৌলি। তিনি একজন মঙ্গোলিয়ান রাজপুত্রকে হত্যা করেন। চীনের শেষ রাজবংশ কিং রাজবংশ (১৬৪৪ থেকে ১৯১১) তাদের রাজত্বের শেষ দিনগুলোতে এ শাস্তির পরিমাণ ছিল অতিরিক্ত পরিমাণে।

সূত্র: allthatsinteresting, thoughtnova