Joy Jugantor | online newspaper

আন্তর্জাতিক যৌনকর্মী দিবস আজ

ফিচার ডেস্ক 

প্রকাশিত: ০৫:০৮, ২ জুন ২০২২

আন্তর্জাতিক যৌনকর্মী দিবস আজ

ফাইল ছবি।

যৌনকর্মীদের সম্মান জানাতে বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক যৌনকর্মী দিবস। প্রতি বছর ২ জুন পালিত হয় এই দিনটি। জার্মান ভাষায় দিনটিকে বলা হয় হারানট্যাগ। আবার স্প্যানিশ ভাষায় হলা হয় দিয়া ইন্টারন্যাশনাল ডি লা ট্রাবাজডোরা সেক্সুয়াল।

বহু বছর ধরে ২ জুন পালিত হচ্ছে আন্তর্জাতিক যৌন কর্মী দিবস। এই দিনটি শুধু তাদের শ্রদ্ধা জানানো হয় এমন নয়; সঙ্গে তারা যে নির্যাতনের শিকার হন, সেই বাস্তব চিত্র তুলে ধরতে পালিত হয় এই দিনটি। তারা যে প্রতি মুহূর্তে কঠিন সমস্যার সম্মুখীন হচ্ছেন, সেই বিষয় সচেতনতা বৃদ্ধি করাই আন্তর্জাতিক যৌনকর্মী দিবস পালনের উদ্দেশ্য।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৭৫ সালে ২ জুন ১০০ জন যৌন কর্মী ফ্রান্সের লিওনে সেন্ট নিজিয়ার চার্চে জড়ো হয়েছিলেন। তাদের অপরাধ ও শোষমূলক জীবনযাত্রার ওপর ক্ষোভ প্রকাশ করে। তারা সে সময় একটি ব্যানার ঝুলিয়েছিলেন। যেখানে লেখা ছিল- আমাদের শিশুরা চান না তাদের মা জেলে যাক। এই ঘটনা টিভিতে প্রচারিত হয় সে সময়। তারপর ফ্রান্স সব যৌনকর্মীরা ধর্মঘটের ডাক দেন। 

সেন্ট নিজিয়ার চার্চের যৌনকর্মীরা পুলিশি হয়রানির অবসান, তাদের কাজের জন্য হোটেল পুনরায় চালু করা ও যৌনকর্মীদের হত্যার সঠিক তদন্তের দাবিতে ধর্মঘট করেন। সে সময় ধর্মঘটটি আট দিন ব্যাপী চলেছিল। এরপরই প্রশাসন সতর্ক হন। তাদের সমস্যার কথা বিচার-বিবেচনা করা হয়। তারপর থেকে ২ জুন দিনটি পালিত হচ্ছে আন্তর্জাতিক যৌনকর্মী দিবস হিসেবে।

১৯৯৫ সাল থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক যৌনকর্মী দিবস। এই দিন যৌনকর্মীদের যোগ্য সম্মান ও অধিকার পাইয়ে দেওয়ার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহন হয়। প্রতি বছরই এই দিন একটি নির্দিষ্ট থিম বা প্রতিপাদ্য থাকে।

Add