Joy Jugantor | online newspaper

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর টবি

প্রকাশিত: ০৭:২৮, ২৬ মে ২০২২

বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর টবি

সংগৃহীত ছবি

পশু পাখির বিশ্ব রেকর্ড নতুন কিছু নয়। শরীরের বিশেষ বৈশিষ্ট্য কিংবা ক্ষমতার কারণে অন্যদের থেকে আলাদা তারা। এজন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসও তাদের বিশ্বরেকর্ডের স্বীকৃতি দেয়। এবার সেই তালিকায় যুক্ত হলো ফ্লোরিডার চিহুয়াহুয়া প্রজাতির কুকুর টবি কেথি।

বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত কুকুর এখন টবি। ইনস্টাগ্রামে একটি পোস্টে টবির এই স্বীকৃতির কথা পোস্ট করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। সবচেয়ে বেশি দিন বেঁচে থাকার রেকর্ড গড়েছে এই কুকুরটি।

ফ্লোরিডার চিহুয়াহুয়া প্রজাতির কুকুর টবির বয়স ২১ বছর ৬৬ দিন। এটি বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর হিসেবে মনোনীত হয়েছে। কুকুরটির মালিক জিসেলা শোর মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গ্রিনক্রেসের বাসিন্দা।

জিসেলা কুকুরটিকে দত্তক নিয়েছিলেন কিছুদিন আগে। তারপর থেকে কুকুরটি তার সঙ্গেই থাকছে। এক বয়স্ক দম্পতির কাছে ছোট থেকে বড় হয়েছে টবি। তবে এখন সে এবং তার মালিক দুজনেরই বয়স হয়েছে। যে কারণে তার মালিক ঠিকভাবে তার দেখাশোনা করতে পারছিল না। আবার টবিও বয়সের জন্য আগের চেয়ে একটু দুর্বল।

এজন্য তারা কুকুরটিকে রাখতে না চেয়ে একটি এজেন্সির কাছে দিয়ে যান। সেখান থেকে জিসলা কুকুরটিকে দত্তক নেন। তারপর তিনি টবির জন্য গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদন করেন। টবির বয়স জেনে বিভিন্ন পরীক্ষা করেন তারা। এরপরই এই বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কুকুরের স্বীকৃতি দেওয়া হয় টবিকে।


চিহুয়াহুয়া প্রজাতির কুকুর সাধারণত ১২-১৮ বছর পর্যন্ত বাঁচে। তবে জিসেলার এই কুকুর এখন গিনেস বুকে নাম তুলে ফেলেছে।

টবির আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল ম্যাগি দ্য কেলপি। ৩০ বছর বয়সে ২০১৬ সালে মারা যায় সে। অস্ট্রেলিয়ার এক খামারে বাস করত ম্যাগি।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

Add