Joy Jugantor | online newspaper

নারী কী স্বামীর পাঁজরের হাড় দিয়ে তৈরি?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:০৬, ২০ মে ২০২২

আপডেট: ১০:১৫, ২০ মে ২০২২

নারী কী স্বামীর পাঁজরের হাড় দিয়ে তৈরি?

প্রশ্নের উত্তর বোঝার আগে আমাদের এ সংক্রান্ত বিশুদ্ধ হাদিসটি জেনে নেওয়া জরুরি। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) বলেন, নারীকে পাঁজরের হাড় দ্বারা সৃষ্টি করা হয়েছে।

সে তোমার জন্য কখনোই সোজা হবে না। তার দ্বারা কাজ আদায় করতে হলে এই বাঁকা অবস্থায়ই আদায় করতে হবে। এটি সোজা করতে গেলে ভেঙে যাবে। ভাঙার অর্থ হলো তালাক ঘটে যাওয়া। [সহিহ মুসলিম, হাদিস নং-১৪৬৮]।

আলোচ্য হাদিসে নারীদের পাঁজরের হাড় দ্বারা তৈরির কথা এসেছে। কিন্তু কার পাঁজরের হাড় দিয়ে সৃষ্টি করা হয়েছে? তা বর্ণিত হয়নি। সুতরাং না বুঝেই অনেকে বলে ফেলেন স্বামীর পাঁজরের হাড় দিয়ে স্ত্রীকে তৈরি করা হয়েছে। এটা সম্পূর্ণ ভুল। এ কথার পক্ষে কুরআন হাদিসে কোনো প্রমাণ নেই।

এখন প্রশ্ন হলো হাদিসে পাঁজরের হাড় দ্বারা আসলে কী বোঝানো হয়েছে? হাদিসে নারীকে পাঁজরের হাড় দিয়ে তৈরির যে কথা বলা হয়েছে-এর দ্বারা দুটি উদ্দেশ্য-এটি একটি উপমা।

আমরা যেমন উপমা দিতে গিয়ে বলি-আল্লাহ অমুককে লোহা দিয়ে বানিয়েছেন। বাস্তবে সে লোহার তৈরি নয়। অনুরূপ নারীদের একটি সৌন্দর্য হলো, তারা সাধারণত কথায় আচরণে একটু বাঁকা স্বভাবের হয়ে থাকে। তাদের সেই স্বভাবজাত বিষয়টি তুলে ধরতেই হাদিসে বলা হয়েছে পাঁজরের হাড় দ্বারা তৈরি। হজরত হাওয়া (আ.)-এর মতো সব নারীই বাবা আদম (আ.)-এর পাঁজরের হাড় দ্বারা তৈরি। স্বামীর পাঁজরের হাড় দ্বারা নয়। [তাকমিলা ফাতহুল মুলহিম-১/১৩৭-১৩৮]।