Joy Jugantor | online newspaper

ভাইকে মাথায় নিয়ে ৫৩ সেকেন্ডে ১০০ ধাপ সিঁড়ি পার করে রেকর্ড

ফিচার ডেস্ক 

প্রকাশিত: ১২:১০, ২৮ ডিসেম্বর ২০২১

ভাইকে মাথায় নিয়ে ৫৩ সেকেন্ডে ১০০ ধাপ সিঁড়ি পার করে রেকর্ড

ভাইকে মাথায় নিয়ে ৫৩ সেকেন্ডে ১০০ ধাপ সিঁড়ি পার করে রেকর্ড।

গিনেজ বুক। বিশ্বের সবপ্রকার রেকর্ড সংরক্ষণ করার আন্তর্জাতিক ও অত্যন্ত জনপ্রিয় বই। অনেক মানুষের জীবনকালের বেশিরভাগ সময় কেটে যায় এই বইয়ে নাম ওঠানোর জন্য। আবার কেউ কেউ নিজের অজান্তেই নাম উঠিয়েছেন এই বিখ্যাত বইয়ে। যেমনটা হয়েছেন ভিয়েতনামের এই দুই ভাইয়ের। তারা এক ভাই অন্য ভাইকে মাথায় নিয়ে মাত্র ৫৩ সেকেন্ডে ১০০ সিঁড়ি বেয়ে উঠে অনন্য নজির গড়লেন।  

ভিয়েতনামের বাসিন্দা এই ভ্রাতৃদ্বয়ের কীর্তি জায়গা করে নিল গিনেস বুকেও। এই চমকপূর্ণ কীর্তিটি একটি স্প্যানিশ গির্জার বাইরে করা হয়েছিল। পেশায় সার্কাসে খেলা দেখানো ভ্রাতৃদ্বয় জিয়াং কুওক কো। তার বয়স ৩৭ বছর এবং আরেক ভাইয়ের নাম জিয়াং কুওক এনগিপ। তার বয়স ৩২ বছর। এই দুই ভাই এর আগেও একবার এই চমকের জন্য গিনেস বুকে নাম তুলেছিলেন। 

২০১৬ সালের ডিসেম্বরে একই জায়গায় ৫২ সেকেন্ডে ৯০টি সিঁড়ি বেয়ে রেকর্ড গড়েছিলেন তারা। তবে এইবার আগের রেকর্ড ছাপিয়ে তারা ৫৩ সেকেন্ডে ১০০ ধাপ সিঁড়ি পার করলেন। তাদের মধ্যে এক ভাইকে একটি ভিডিওতে বলতে শোনা গিয়েছে, 'আজ, আমরা খুব আনন্দ অনুভব করছি। আমরা আশ্চর্য বোধ করছি, কারণ এখন আমরা ৫৩ সেকেন্ডে ১০০ ধাপ সিঁড়ি পার করেছি। আশা করি সবাই এই দিনটিকে মনে রাখবেন।'  উল্লেখ্য, আগে ঐ স্প্যানিশ গির্জার সিঁড়িতে ৯০টি ধাপ ছিল। পরে ভ্রাতৃদ্বয়ের এই চমকের জন্য আরো ১০টি ধাপ তৈরি করা হয়। 

এই বিষয়ে বড় ভাই জিয়াং কুওক কো বলে, 'নতুন ধাপগুলো আগের ধাপগুলোর তুলনায় ভিন্ন উচ্চতার ছিল। আমরা আগে থেকে এই ১০টি ধাপে অনুশীলন করার সুযোগ পাইনি।'

২০১৮ সালে পেরুর বাসিন্দা পাবলো নোনাটো পান্ডুরো এবং জোয়েল ইয়াইকেট সাভেদ্রা ৯১টি সিঁড়ি বেয়ে এই জুটির ২০১৬ সালের রেকর্ডটি ভেঙে দেন। তবে ২০১৮ সালের ডিসেম্বরে, ভ্রাতৃদ্বয় আরেকটি কীর্তি সম্পন্ন করেছিলেন। চোখ বেঁধে সবচেয়ে কম সময়ে এক ভাইকে মাথায় চাপিয়ে ১০টি সিঁড়ি বেয়ে ওঠা এব‌ং নামার রেকর্ড তৈরি করে আরেক ভাই।

সূত্র: আনন্দবাজার