Joy Jugantor | online newspaper

মানুষের দাঁতের মতো দাঁত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:১২, ৭ আগস্ট ২০২১

মানুষের দাঁতের মতো দাঁত

ছবি সংগৃহীত

মানুষের দাঁতের মতো দাঁতওয়ালা শিপসহেডটি ধরা পড়ে নর্থ ক্যারোলাইনার সমুদ্র উপকূলে। ছবি: ফেসবুক

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের নাগস হেড শহরে একটি মাছ ধরা পড়েছে, যার দাঁত অবিকল মানুষের দাঁতের মতো।

চলতি সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জেনেটস পিয়ার নামের একটি পেজে মাছটির ছবি প্রকাশ হয়। অবকাশ যাপনে মাছ ধরার প্রশিক্ষণ ও সরঞ্জামাদি দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শিপসহেড মাছ এটি। মুখের ভেতরে কয়েকটি সারিতে থাকা দাঁত দিয়ে চিবিয়ে খাবার খায় শিপসহেড। ভেড়ার মুখের সঙ্গে মিল থাকায় এ প্রজাতিটির নাম শিপসহেড।

তবে আলোচিত শিপসহেড মাছটির দাঁতের সারি ভেড়ার মতো নয়; মানুষের মতো। মাছটি ধরেছেন নাথান মার্টিন নামের এক যুবক।

স্থানীয় ম্যাকক্ল্যাচি নিউজকে তিনি বলেন, ‘মাছটি বড়শিতে গাঁথার পর যখন একে টেনে তুলছিলাম, তখন এর মুখভর্তি দাঁত দেখেই বুঝেছিলাম যে শিপসহেড ধরেছি। এ মাছের স্বাদ দারুণ।’

ফেসবুকে প্রকাশের সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়েছে মাছটির ছবি। অনেকেই বিস্মিত।

টুইটারে এক ব্যবহারকারী ছবিটি শেয়ার করে লেখেন, ‘এর দাঁত তো আমার চেয়েও সুন্দর।’

তবে অনেকে আবার ভাবছেন, প্রযুক্তির কারসাজিতে বানানো ছবি এটি। টুইটারে এক ব্যবহারকারী লেখেন, ‘আমার দেখা সবচেয়ে জঘন্য ফটোশপগুলোর এটি একটি।

‘ছবির মাছটি বাস্তব বলে বিশ্বাস করুন বা না করুন, শিপসহেড মাছ নতুন কিছু নয়। উত্তর ও দক্ষিণ আমেরিকার সাগর শিপসহেডের চারণক্ষেত্র।’

চওড়া দেহের চ্যাপ্টা শিপসহেডের পিঠে মেরুদণ্ডের উপরিভাগে ধারালো কাঁটা থাকে। একেকটি মাছ সাধারণত ১০ থেকে ২০ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। তবে কোনো কোনোটি লম্বায় ৩৬ ইঞ্চিও হতে পারে।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী সায়েন্টিফিক আমেরিকানের তথ্য অনুযায়ী, ভাইরাল ছবির শিপসহেডটির দাঁতের বিন্যাস মানুষের মতোই। অন্যান্য শিপসহেডের মতোই এটিও সর্বভুক।

ঝিনুক, চিংড়ি, কাঁকড়া, সামুদ্রিক উদ্ভিদসহ সবই খায় এ মাছ।