Joy Jugantor | online newspaper

ক্যান্সার কেড়ে নিল ‘গ্রীস’ তারকাখ্যাত অলিভিয়ার প্রাণ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:২২, ৯ আগস্ট ২০২২

ক্যান্সার কেড়ে নিল ‘গ্রীস’ তারকাখ্যাত অলিভিয়ার প্রাণ

অলিভিয়া নিউটন-জন

সত্তরের দশকের চলচ্চিত্র 'গ্রীস' এ নাম ভূমিকায় অভিনয়কারী সঙ্গীতশিল্পী অলিভিয়া নিউটন-জন আর নেই। ক্যালিফোর্নিয়ায় নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন এই তারকা।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩।

অলিভিয়ার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন তার স্বামী জন এস্টারলিং। তবে তার মৃত্যুর কারণ এখনো স্পষ্ট নয়।

১৯৯২ সালে প্রথমবারের মতো স্তন ক্যান্সারে আক্রান্ত হন অলিভিয়া। এরপর ২০১৩ সালে তিনি দ্বিতীয়বারের মতো ক্যান্সারে আক্রান্ত হন।

২০১৭ পর্যন্ত ক্যান্সারের সাথে নিজের যুদ্ধের কথা গোপন রেখেছিলেন তিনি। '১৭ তে অলিভিয়া জানান, সেই ক্যান্সার ফিরে এসে তার মেরুদণ্ডে ছড়িয়ে পড়েছে।

প্রথমবার ক্যান্সার ধরা পড়ার পর ক্যান্সারের সচেতনতায় ক্যাম্পেইন শুরু করেন অলিভিয়া। মেলবোর্নে তিনি অলিভিয়া নিউটন-জন ক্যান্সার অ্যান্ড ওয়েলনেস রিসার্চ সেন্টার স্থাপন করেন।

মূলত ১৯৭৮ সালের চলচ্চিত্র 'গ্রীস' এর স্যান্ডি চরিত্রে অভিনয়ের জন্য অমর হয়ে থাকবেন অলিভিয়া।

'গ্রীস' ছিল বছরের সবচেয়ে বড় বক্স-অফিস হিট। এই চলচ্চিত্রের সাউন্ডট্র্যাক অ্যালবাম টানা ১২ সপ্তাহ মার্কিন যুক্তরাষ্ট্রে ১ নম্বর অবস্থানে ছিল।

এই সিনেমায় অভিনয়ের জন্য গোল্ডেন গ্লোব নমিনেশন পান অলিভিয়া।

'গ্রীস' এ অলিভিয়ার সহ-অভিনেতা ছিলেন জন ট্রাভোল্টা।

ড্যানি চরিত্রে অভিনয় করা ট্রাভোল্টা অলিভিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করে লিখেছেন, "প্রিয় অলিভিয়া, তুমি আমাদের জীবনকে সুন্দর করে তুলেছিলে। তোমার প্রভাব ছিল অবিশ্বাস্য। আমি তোমাকে অনেক ভালোবাসি। সবকিছু শেষে আমাদের আবারো দেখা হবে। তোমার ড্যানি, তোমার জন!"

১৯৪৮ সালে ইংল্যান্ডের কেমব্রিজে জন্মগ্রহণকারী অলিভিয়া ছয় বছর বয়সে অস্ট্রেলিয়ার মেলবোর্নে চলে আসেন।

মাত্র ১৪ বছর বয়সেই তিনি পেশাদার সঙ্গীতশিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। ১৯৬৬ সালে ইংল্যান্ডে ফেরার পথে তার প্রথম একক রেকর্ড করেন অলিভিয়া। ১৯৭১ সালে তার প্রথম একক গানের অ্যালবাম 'ইফ নট ফর ইউ' মুক্তি পায়।

সঙ্গীতজগতে তার অবদানের জন্য ৪ বার গ্র্যামি জেতেন এই শিল্পী।