Joy Jugantor | online newspaper

এবার শিশুদের সঙ্গে সিনেমায় মিথিলা

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১৪:০৭, ২৯ জুন ২০২২

এবার শিশুদের সঙ্গে সিনেমায় মিথিলা

ফাইল ছবি ।

দুই বাংলার বড়পর্দায় অভিষিক্ত হয়ে গেছে রাফিয়াত রশিদ মিথিলার। পেয়েছেন প্রশংসাও। ‘অমানুষ’ আর ‘আয় খুকু আয়’ যথাক্রমে বাংলাদেশ ও ভারতে মুক্তি পেয়েছে ১৭ জুন। অবশ্য দুটি ছবি যখন দুই বাংলার প্রেক্ষাগৃহে চলছে, তখন তিনি দাপ্তরিক কাজে ব্যস্ত সময় পার করছিলেন আফ্রিকার দেশ তানজানিয়ার শিশুদের নিয়ে। 

টানা এক মাসের সফর শেষে ঢাকায় ফিরলেন কয়েক দিন আগে। তবে দ্রুত ফিরে যাবেন আবারও। এবার তানজানিয়ার সঙ্গে ট্যুর উগান্ডা আর সিয়েরা লিওনেও বিস্তৃত হচ্ছে। উদ্দেশ্য ব্র্যাক ইন্টারন্যাশনালের হেড অব আরলি চাইল্ডহুড ডেভেলপমেন্ট প্রোগ্রামার হিসেবে এসব দেশের শিশুদের স্বাভাবিক বিকাশে কাজ করা। 

তিন দেশে প্রায় তিন মাসের ট্যুরে যাওয়ার আগেই মিথিলা দিলেন নতুন ছবির খবর। তিনি এবারই প্রথম অভিনয় করতে যাচ্ছেন শিশুতোষ সিনেমায়। শাহরিয়ার কবিরের লেখা ‘নুলিয়াছড়ির সোনার পাহাড়’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে এটি। ২০২০-২১ অর্থবছরে অনুদান পেয়ে সিনেমাটি পরিচালনা করছেন লুবনা শারমিন। 

এই ছবিতে আরও অভিনয় করছেন স্বপ্নিল, হিয়া, রাহিন, ইশরাত প্রমুখ।

ছবিটির জন্য সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন মিথিলা। ২০ জুলাই থেকে শুটিং শুরু হচ্ছে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে। যদিও তাতে যোগ দিতে পারছেন না মিথিলা।

তিনি বলেন, অক্টোবরের আগে আমি অফিসের ট্যুর থেকে ফ্রি হতে পারছি না। ফলে আমার অংশের কাজ হবে অক্টোবরের পরে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত আমি ছুটব উগান্ডা, তানজানিয়া আর সিয়েরালিওনের শিশুদের কাছে।

ছবিটিতে যুক্তির বিষয় তিনি বলেন, এটা তো বলাই বাহুল্য— আমি শিশুদের কাছে সবার আগে থাকতে চাই। আমার জীবনের প্রায় পুরোটাই তো কাটিয়ে দিচ্ছি বাচ্চাদের সঙ্গে। প্রায় এক বছর ধরে লুবনা আপার সঙ্গে কথা বলছি ছবিটি নিয়ে। এর পর তো অনুদানও পেলো। সব মিলিয়ে এটা আমার জন্য একটা আনন্দময় প্রজেক্ট হতে চলেছে। মানে চাকরি আর সংসারের বাইরেও এবার শুটিং করতে পারবো বাচ্চাদের সঙ্গে।
 
এদিকে পরিচালক লুবনা শারমিন আগে বেশ কয়েকটি ছোট ছবি বানালেও এটাই তার প্রথম পূর্ণদৈর্ঘ্য। পড়াশোনাটাও করেছেন সিনেমা নিয়ে। তিনি বলেন, এই সিনেমায় মিথিলাকে পেয়ে আমরা ভীষণ আনন্দিত।