Joy Jugantor | online newspaper

হিন্দি ভাষার সিনেমায় সিয়াম, সঙ্গে জাভেদ-মিথিলা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:১০, ২০ মে ২০২২

হিন্দি ভাষার সিনেমায় সিয়াম, সঙ্গে জাভেদ-মিথিলা

ছবি সংগৃহীত

চমকপ্রদ খবর দিলেন ঢালিউডের তরুণ তুর্কি সিয়াম আহমেদ। জানালেন, তিনি একটি নতুন সিনেমায় কাজ করতে যাচ্ছেন। যেটা নির্মিত হবে হিন্দি ভাষায়, আর প্রযোজনায় আছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান। সহজ কথায় বললে, একটি আন্তর্জাতিক সিনেমায় যুক্ত হলেন তিনি।

সুখবরটি নিশ্চিত করেছেন সিয়াম আহমেদ। তিনি জানালেন, এই সিনেমার নাম ‘ইন দ্য রিং’। পরিচালনা করবেন অলকা রাঘুরাম। তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চলচ্চিত্র নির্মাতা।

বিশেষ এই সিনেমার খবরটি প্রকাশ্যে এনেছে মার্কিন সাময়িকী ভ্যারাইটি। সেখানে বলা হয়েছে, সিনেমাটিতে সিয়াম আহমেদ ছাড়াও অভিনয় করবেন নেটফ্লিক্সের ‘লিটল থিংস’ খ্যাত মিথিলা পালকার, বলিউডের খ্যাতিমান অভিনেতা জাভেদ জাফরিসহ আরও অনেকে। সিনেমাটির বিষয়বস্তু কলকাতার খিদ্দারপুরের নারী মুসলিম বক্সিং সম্প্রদায়কে ঘিরে।

গল্পটা এগোবে ১৭ বছর বয়সী বক্সার শামাকে কেন্দ্র করে। যিনি তার আন্টিকে হত্যার অভিযোগে আটক হন। প্রেক্ষাপটে বক্সিং থাকলেও সিনেমাটি হবে মনস্তাত্ত্বিক থ্রিলার ঘরানার।

একমাত্র বাংলাদেশি হিসেবে ‘ইন দ্য রিং’ সিনেমায় যুক্ত হয়েছেন সিয়াম আহমেদ। কীভাবে এই সিনেমায় তিনি যুক্ত হলেন, সেই গল্প জানিয়েছেন। সিয়াম বলেন, “এটা প্রায় চার মাস আগের ঘটনা। আমার একটি সিনেমার সম্পাদনার কাজ চলছিল ভারতে। তখন সেই স্টুডিওতে ছিলেন এই সিনেমার (ইন দ্য রিং) প্রযোজক। তিনি আমার পারফরমেন্স দেখে পছন্দ করেন। এরপর সম্পাদকের কাছ থেকে আমার নাম্বার নিয়ে যোগাযোগ করেন। অনলাইনে অডিশন দিলাম। মাস তিনেক আগে তারা আমাকে কনফার্ম করেন, তাদের সিনেমার ‘রওশন’ চরিত্রে অভিনয়ের জন্য।”

চূড়ান্ত হওয়ার পর সিয়ামের কাছে সিনেমার পুরো চিত্রনাট্য পাঠানো হয়। সিয়াম সেটা পড়ে নিজের প্রতিক্রিয়া জানান। চরিত্রের সঙ্গে সামঞ্জস্য রেখে আলোচনার মাধ্যমে কিছু পরিবর্তন করা হয় চিত্রনাট্যে। এভাবেই চূড়ান্ত হয় প্রজেক্টটি।

এটা হিন্দি নাকি ইংরেজি, কোন ভাষার সিনেমা হবে? এমন প্রশ্নের জবাবে সিয়াম বলেন, ‘এভাবে আসলে বলা যাবে না। কারণ সিনেমার চরিত্রগুলোর ভাষা থাকবে উর্দু আর হিন্দি। আবার এটা বানাচ্ছে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। সুতরাং বলতে পারি, মার্কিন প্রতিষ্ঠানের হিন্দি ভাষার সিনেমা করছি।’

সিয়াম আহমেদ জানালেন, চলতি বছরের শেষ দিকে তিনি এই সিনেমার জন্য শিডিউল দিয়েছেন। সেই মোতাবেক তার শুটিং হবে।

‘ইন দ্য রিং’-এর প্রযোজনায় আছেন সিঙ্গাপুর ভিত্তিক দর্পন গ্লোবালের শ্রেয়শি সেনগুপ্ত, ভারতের ওরিজন গ্লোবালের সৌভিক দাশগুপ্ত। আর নির্বাহী প্রযোজক হিসেবে আছেন লস অ্যাঞ্জেলসের রিক অ্যামব্রোস। বর্তমানে প্রযোজক-পরিচালকরা অবস্থান করছেন কান উৎসবে। সেখানকার বাণিজ্যিক বিভাগ ‘মার্শে দু ফিল্ম’-এ সিনেমাটির সহ-প্রযোজক খুঁজতে সেখানে গেছেন তারা।

Add