Joy Jugantor | online newspaper

দিতির শেষ সিনেমাটি ছাড়পত্র পেল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০২১

দিতির শেষ সিনেমাটি ছাড়পত্র পেল

ফাইল ছবি।

নব্বইয়ের দশকে ঢালিউডে সাড়া জাগানো চিত্রনায়িকাদের মধ্যে অন্যতম পারভিন সুলতানা দিতি। পৃথিবী থেকে হারিয়ে গেছেন পাঁচ বছর আগে। এতদিন পর দিতি অভিনীত শেষ সিনেমাটি ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড।

দীর্ঘদিন মরণব্যাধি ক্যানসারের সঙ্গে লড়ে ২০১৬ সালের ২০ মার্চ না ফেরার দেশে পাড়ি জমান দিতি। সিনেপ্রেমীদের মনের মনিকোঠায় আজো অমলিন এই অভিনেত্রী। ১৯৮৪ সালে ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে ঢালিউডে পা রাখেন দিতি।

উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’ ছিল তার ক্যারিয়ারের প্রথম সিনেমা। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘আমিই ওস্তাদ’। ১৯৮৭ সালে সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী-স্ত্রী’ ছবিতে অভিনয়ের সুবাদে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেন নায়িকা। এফ আই মানিক পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ সিনেমায় শেষবারের মতো অভিনয় করেন দিতি।

অভিনত্রীর মৃত্যুর ৫ বছর পর বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ‘এ দেশ তোমার আমার’ সিনেমাটি ছাড়পত্র দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। সংবাদ মাধ্যমকে বিষয়টি জানিয়েছেন সিনেমাটির অভিনেতা এবং বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

জায়েদ খান বলেন, সিনেমাটির কাজ শেষ হয়েছিল অনেক আগেই। এরপর সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়। সেন্সর বোর্ড সিনেমাটির কিছু দৃশ্যে কারেকশন করতে বলে। সেটা করার পর অবশেষে সিনেমাটি ছাড়পত্র পেয়েছে। সিনেমাটির শুটিং শুরু হয়েছিল প্রায় ১০ বছর আগে। অবশেষে সিনেমাটি মুক্তি পাবে ভেবেই ভালো লাগছে।

অভিনেতা আরও বলেন, কিংবদন্তি অভিনেত্রী দিতির সবশেষ সিনেমা এটি। এতে কাজ করতে গিয়ে তার সঙ্গে আমাদের প্রত্যেকেরই অনেক স্মৃতির জন্ম হয়েছিল। সেই সময়টার কথা খুব মনে পড়ছে। তিনি মারা যাওয়ার পরও আমরা সিনেমাটির শুটিং করেছি। আশা করি সিনেমাটি দর্শকের ভালো লাগবে।