Joy Jugantor | online newspaper

‘গান হবে মুক্ত, সংশয়হীন’ স্লোগানে বিশ্ব সংগীত দিবস আজ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৮:২৯, ২১ জুন ২০২১

‘গান হবে মুক্ত, সংশয়হীন’ স্লোগানে বিশ্ব সংগীত দিবস আজ

প্রতীকী ছবি।

সংগীত মানুষের কণ্ঠ নিঃসৃত সুসংবদ্ধ ছন্দময় ধ্বনি। এই সুমধুর ধ্বনি যে কোনো মানুষের হৃদয়ে ভালোলাগার আবেশ তৈরি করতে সক্ষম।  

বলা হয়ে থাকে, গীতিকার লেখেন, সুরকার সুর দেন, শিল্পী পরিবেশন করেন, যন্ত্রীরা পরিবেশনে সাহায্য করেন- এমন সমন্বিত পরিবেশন ছাড়া সংগীতের মূল্য নেই। এই অমূল্য পরিবেশনা সবার হৃদয়ে দোলা দেয়। ফলে সংগীত ভালোবাসেন না এমন মানুষ কম। বিশ্বজুড়ে সেইসব সংগীতপ্রিয় মানুষ আজ দিনটি উদযাপন করছেন। আজ পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হচ্ছে বিশ্ব সংগীত দিবস।   

বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করে আসছে ফ্রান্স। তারই ধারাবাহিকতায় ১৯৮২ সালে এই ফেস্টিভ্যাল থেকে 'ওয়ার্ল্ড মিউজিক ডে' পালিত হতে শুরু করে। ‘গান হতে হবে মুক্ত, সংশয়হীন’- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই উৎসবে। ১৯ বছরের পথপরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখ পালন করা হয় বিশ্ব সংগীত দিবস। ফরাসি ভাষায় দিবসটিকে বলা হয়, ফেট ডে লা মিউজিক।

সুর-সংগীত কার না ভালো লাগে? আমরা জন্মের পর থেকেই যে কোনো সুরের স্রোতে অবগাহন করি। সংগীতের নিজস্বতা আর স্বকীয়তা এতটাই প্রবল যে সেটি বিশেষ কোনো ভাষার কাছে সীমাবদ্ধ হয়ে থাকেনি। বিশ্বখ্যাত গায়ক বব ডিলান কিংবা জিম মরিসনের গান যেমন এদেশের মানুষের মন ছুঁয়েছে, তেমনি আমাদের লালনের গানও পৌঁছে গেছে বিশ্ব দরবারে। বাংলা সংগীতের ঢেউ আজ বিশ্বময়। আমাদের জারি, সারি, বাউলগান, রবীন্দ্র বা নজরুলগীতির মতো সমৃদ্ধ সংগীতে বিমুগ্ধ বিশ্ববাসী।

প্রতি বছরই বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ সংগীতের বিভিন্ন সংগঠন বর্ণিল আয়োজনে দিবসটি পালন করে। যদিও এবার করোনাভাইরাসের কারণে কোথাও দিবসটি পালিত হচ্ছে না।

আজ দিবসটিকে বিশেষভাবে স্মরণ করছে সংগীতের নিজস্ব মঞ্চ ‘ত্রিবেণী’।  ইতোমধ্যেই ফোক, আধুনিকসহ সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান শিল্পীদের গান পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি বিশেষ জনপ্রিয়তা পেয়েছে। রাইজিংবিডির উপদেষ্টা সম্পাদক উদয় হাকিমের পরিকল্পনা, গ্রন্থণা এবং উপস্থাপনায় ‘ত্রিবেণী’ এখন দেশের সংগীতের অন্যতম সেরা প্ল্যাটফর্ম।