Joy Jugantor | online newspaper

এসএস স্টিলের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা, গুনতে হবে জরিমানা

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ১২:১৪, ১ ফেব্রুয়ারি ২০২৩

এসএস স্টিলের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা, গুনতে হবে জরিমানা

ছবি: সংগৃহীত।

শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসএস স্টিল লিমিটেড। জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ আর সব শেয়ারহোল্ডারদের ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়া ঘোষণা দিয়েছে পর্ষদ। একই সভায় মুনাফা ৩০ কোটি টাকায় জমি কেনা, কারখানা সংস্কার এবং মূলধনী যন্ত্রপাতি কেনার অনুমোদন দিয়েছে পর্ষদ।

বুধবার (১ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ শতাংশ নগদ অর্থাৎ শেয়ার প্রতি ২০ পয়সা করে টাকা এবং ৮ শতাংশ হারে বোনাস শেয়ার লভ্যাংশ দেবে।

কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৩২ কোটি ৮৬ লাখ ৩৩ হাজার ২০০টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ১০ কোটি ৪৪ লাখ ৭৩ হাজার ৭৭৫টি আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ৪২৫টি। সেখান থেকে সাধারণ শেয়ারহোল্ডারদের ৪ কোটি ৪৮ লাখ ৩১ হাজার ৮৮৫ টাকা দেওয়া হবে।

এর আগের বছর ২০২১ সালেও ২ শতাংশ নগদ এবং ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিল। তার আগের বছরও একই হারে লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। ওই দিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ ফেব্রুয়ারি।

৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৪ টাকা ৫ পয়সা।

বোনাস লভ্যাংশ দেওয়ায় গুনতে হবে জরিমানা :

নিয়ম অনুসারে শতভাগ নগদ লভ্যাংশ দিতে পারবে। তবে কেউ যদি বোনাস শেয়ার লভ্যাংশ দিতে চায়, তাকে নগদের সম-পরিমাণ বোনাস শেয়ার লভ্যাংশ দিতে পারবে। তাও যৌক্তিক কারণ দেখিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন নিতে হবে। কোম্পানিটি সেই বিধান লঙ্ঘন করেছে। নগদের চেয়ে চারগুণ বেশি বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। এর ফলে কোম্পানিকে বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে প্রায় আড়াই কোটি টাকার বেশি কর জরিমানা হিসেবে দিতে হবে।

কারণ ২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্রে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কমপক্ষে বোনাস লভ্যাংশের সমপরিমাণ নগদ লভ্যাংশ দিতে হবে। যদি বোনাসের পরিমাণ নগদের চেয়ে বেশি হয়, তাহলে পুরো বোনাস শেয়ারের ওপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এসএস স্টিলের পরিচালনা পর্ষদ ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ ও সবার জন্য ৮ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে ২৬ কোটি ২৯ লাখ ৬ হাজার ৫৬০ টাকার বোনাস শেয়ার দেবে। যেখানে মাত্র ৪ কোটি ৪৮ লাখ টাকার নগদ লভ্যাংশ দেওয়া হবে।

বিধান অনুযায়ী, নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করায় এসএস স্টিলকে ২৬ কোটি ২৯ লাখ ৬ হাজার ৫৬০ টাকার উপরে ১০ শতাংশ হারে ২ লাখ ৬২ লাখ ৯০ হাজার ৬৫৬ টাকার অতিরিক্ত কর প্রদান করতে হবে।