Joy Jugantor | online newspaper

হিলি বন্দর দিয়ে আমদানি হচ্ছে ২ হাজার টন কাঁচামরিচ

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৭, ৫ আগস্ট ২০২২

হিলি বন্দর দিয়ে আমদানি হচ্ছে ২ হাজার টন কাঁচামরিচ

ছবি : সংগৃহিত

আটমাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হচ্ছে। শনিবার (৬ আগস্ট) সকাল থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আসা শুরু হবে।

স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, হিলি শিপিং ট্রের্ডাস ও সততা বাণিজ্যালয় নামের দুই প্রতিষ্ঠান দুই হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

বন্দর সূত্র জানায়, গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে কাঁচামরিচ জামদানির সিদ্ধান্ত নেয় সরকার। বৃহস্পতিবার হিলি বাজারের দুই আমদানি কারক প্রতিষ্ঠানকে দুই হাজার টন কাঁচামরিচ জামদানির অনুমতি দেওয়া হয়েছে।

হারুন উর রশিদ হারুন বলেন, কয়েক দিনের গরম ও টানা বৃষ্টিতে দেশে কাঁচামরিচের আবাদ নষ্ট হয়ে গেছে। যার কারণে দাম বৃদ্ধি পেয়েছে কাঁচামরিচের। বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়িতে কাঁচামরিচ আমদানির জন্য আবেদন করেছি।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, দেশের কৃষকের স্বার্থ বিবেচনায় গত ১০ নভেম্বর থেকে কাঁচামরিচের আইপি ইস্যু বন্ধ করে রেখেছিল বাণিজ্য মন্ত্রণালয়। সে কারণে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। সম্প্রতি দেশের বাজারে কাঁচামরিচের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে।

তিনি বলেন, বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে আইপি দেওয়া শুরু করেছে মন্ত্রণালয়। এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের দুজন আমদানিকারক দুই হাজার টন কাঁচামরিচ আমদানির আইপি পেয়েছেন।